দেশের স্বার্থ হুমকিতে ফেলে ভারতের স্বার্থে বন্দর ব্যবহারের চুক্তি বাতিল করতে হবে: নাগরিক পরিষদ

ইসলাম টাইমস ডেস্ক:সীমান্ত আগ্রাসন, সার্বভৌমত্বের বারবার লংঘন, মাদক-অস্ত্র-নারী-শিশু-মানব অঙ্গপ্রত্যঙ্গ পাচার, পানির আগ্রাসন, রোহিঙ্গা ইস্যুতের বাংলাদেশের স্বার্থবিরোধী অবস্থান, নেপাল ও ভুটানের সাথে ট্রানজিট প্রদান না করায় জনগণের মধ্যে ভারতের প্রতি চরম অবিশ্বাস এবং হাসিনা-মনমোহন ও হাসিনা-মোদী চুক্তি নিয়ে জনগণের মধ্যে গভীর আশঙ্কা বিরাজ করছে। এমতাবস্থায় শুধুমাত্র ভারতের স্বার্থে দেশের সড়ক ও রেল পরিবহন, বন্দর ও দেশের নিরাপত্তার উপর হুমকি সৃষ্টি করে বন্দর ব্যবহারের অনুমতি দান কোন ভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। অবিলম্বে বন্দর ব্যবহারের চুক্তি বাতিল করতে হবে। আজ ২৩ জুলাই ২০২০ বৃহস্পতিবার নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন এক বিবৃতিতে এসব কথা বলেন।

তিনি বলেন, “দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য ও অর্থনীতির স্বার্থে দেশবিরোধী এই চুক্তি বাতিল হওয়া অত্যাবশ্যক। চট্টগ্রাম-মংলা সমুদ্র বন্দর পর্যাপ্ত না হওয়ায় পায়রা সমুদ্র বন্দর চালু করা হচ্ছে। গভীর সমুদ্র বন্দর তৈরীর প্রক্রিয়া আন্তর্জাতিক টানাপোড়নে পিছিয়ে রয়েছে। ধারণ ক্ষমতার তুলনায় চট্টগ্রাম বন্দরে কনটেনার উঠানামা বেশি হওয়ার ফলে প্রায়ই কনটেইনার জট লেগে থাকে। দেশি-বিদেশী বন্দর ব্যবহারকারীগণ এ নিয়ে অসন্তুষ্ট। মালামাল পরিবহনে রেল ও সড়ক যোগাযোগ সুবিধা পর্যাপ্ত নেই। এমতাবস্থায় ভারতের বাড়তি মাল পরিবহনের চাপ দেশের পরিবহন ব্যবস্থায় যেকোন সময় ধস নামাতে পারে।”

মোহাম্মদ শামসুদ্দীন বলেন, “নেপাল ও ভুটানের সাথে বাংলাদেশের সড়ক যোগাযোগ স্থাপনে ভারত  কোন অবস্থাতেই চুক্তিবদ্ধ হচ্ছে না। চিকেন নেক দিয়ে চিনের সাথে বাংলাদেশের ২৩ কিঃ মিঃ ট্রানজিট স্থাপন করলে বাংলাদেশ চীন যোগাযোগ খুবই সহজ হয়। সে বিষয়ে ভারতের সাথে বৈরী সম্পর্কের কারণে বাংলাদেশ তা পরিকল্পনা করতে পারছে না। এমতাবস্থায় ভারতের সাথে বন্দর ব্যবহারের চুক্তি কোন যৌক্তিকতা বহন করে না। সীমান্ত আগ্রাসন, সার্বভৌমত্বের লংঘন, বর্ষায় বন্যায় ভাসিয়ে দেয়া, শুষ্ক মৌসুমে পানি আগ্রাসনে মরুকরণ, মাদক প্রেরণে যুব সমাজকে ধ্বংস, অস্ত্র পাচার করে বিচ্ছিন্নতাবাদ উস্কে দেওয়া ও আইনশৃঙ্খলার অবনতি ঘটানো, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের বিরোধীতা করা, সাংস্কৃতিক আগ্রাসনে স্বকীয়তা ধ্বংস করার ফলে ভারতের সাথে বাংলাদেশের বিশ্বস্ততার সম্পর্কে গড়ে উঠেনি। তাই এই চুক্তি অবিলম্বে বাতিল করতে হবে।”

পূর্ববর্তি সংবাদফটিকছড়ি কোভিড-১৯ হাসপাতালে অনুদান দিল কওমি মাদরাসার শিক্ষার্থীরা
পরবর্তি সংবাদমাজারে গরু জবাইয়ের মান্নত করা যাবে কি