করোনা ভ্যাকসিন বণ্টনে ন্যায্য নীতিমালা করার আহ্বান জানাল বাংলাদেশ

ইসলাম টাইমস ডেস্ক:  বাণিজ্যিক উৎপাদনে এলে কোভিড-১৯ (করোনা) ভ্যাকসিনের সাশ্রয়ী ও ন্যায্য বণ্টন নিশ্চিতের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ ক্ষেত্রে ন্যায্যতাভিত্তিক নীতিমালা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

গতকাল কোভিড-১৯ ভ্যাকসিনের গবেষণা, উন্নয়ন, সরবরাহ এবং সমতাভিত্তিক বণ্টন কাঠামো বিষয়ক এক ভার্চুয়াল আলোচনায় জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এ আহ্বান জানান। ইভেন্টটি যৌথভাবে আয়োজন করেন কমনওয়েলথ ও জাতিসঙ্ঘ বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদ এবং ইউনাইটেড ন্যাশন্স ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাষ্ট্রদূত অ্যালিজাবেথ কাউসেনস।

রাষ্ট্রদূত ফাতিমা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে কোভিডের সফল ভ্যাকসিন আবিষ্কারের অগ্রগতি খুবই ইতিবাচক। এসব ভ্যাকসিনকে বিশ্বজনীন সম্পদে পরিণত করতে সুদৃঢ় বৈশ্বিক প্রতিশ্রুতি ও সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, কোভিড-১৯ মহামারী আমাদের আবারো জোরালোভাবে স্মরণ করিয়ে দিয়েছে বিশ্বে সবাই এক অপরের সাথে সংযুক্ত। তাই বৈশ্বিক এই স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে একতাবদ্ধভাবে কাজ করতে হবে। করোনাভাইরাসের পুনঃসংক্রমণ রোধ করতে চাইলে প্রস্তুতি, প্রতিরোধ ও পুনরুদ্ধার বিষয়ে আমাদের কার্যকর বৈশ্বিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এগিয়ে যেতে হবে।

 

পূর্ববর্তি সংবাদকুরবানীর বিষয়ক কিছু ভুল
পরবর্তি সংবাদএক নবযুগের সূচনা: ৮৬ বছর পর জুমার নামাজের জন্য সজ্জিত আয়া সোফিয়া