বাবরি মসজিদ ধ্বংস মামলায় অভিযুক্ত বিজেপি নেতারা বিশেষ আদালতে

ইসলাম টাইমস ডেস্ক: ভারতে একদিকে শহীদ করা বাবরি মসজিদের স্থানে ঘোষণা দিয়ে রামমন্দির নির্মাণের তোড়জোড় চলছে। মন্দিরের ভিত্তিপ্রস্তরের সময় ঠিক করে প্রধানমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়ে রাখা হয়েছে। অপরদিকে ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অভিযুক্ত বিজেপি নেতাদের জবানবন্দি রেকর্ড করছে বিশেষ আদালত।

শুক্রবার সিবিআইয়ের একটি বিশেষ আদালত অভিযুক্ত বিজেপির প্রবীণ নেতা এল কে আদভানির বক্তব্য রেকর্ড করেছেন।

সিআরপিসির ৩১৩ ধারা অনুসারে লাখনৌও আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৯২ বছরের এই প্রবীণ ডেপুটি প্রাইম মিনিস্টারের বক্তব্য রেকর্ড করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার, বিজেপি আরেক প্রবীণ নেতা মুরলি মনোহর যোশীও ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাবরি মসজিদ মামলায় বিশেষ জজ এস কে যাদবের আদালতে হাজির হন।

একই মামলার আসামি রাম চন্দ্র খাতরিয়া ও শিবসেনার সাংসদ সতীশ প্রধানও যথাক্রমে মঙ্গলবার ও বুধবার তাদের বক্তব্য লিপিবদ্ধ করা হয়েছে। তবে অভিযুক্ত আসামিরা অভিযোগ অস্বীকার করেছে।

আদালত সিআরপিসির ৩১৩ ধারা অনুসারে মোট ৩২ জন আসামির জবানবন্দি রেকর্ড করছেন। তবে অভিযুক্তরা নিজেদের নির্দোষ দাবি করতে চাইলে আদালতে আপিল করতে পারবেন।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী ৩১ আগস্টের মধ্যে বিচারকাজ শেষ করতে আদালত দিনব্যাপী শুনানি চালিয়ে যাচ্ছে।

এদিকে গত সোমবার আসামি সুধীর কাক্কাদের বক্তব্য রেকর্ড করা হয়। অন্য আসামিদের মতো কাক্কাদও দাবি করেছেন তিনি নির্দোষ ও তৎকলীন কংগ্রেস নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার রাজনৈতিক কারণে তাকে মিথ্যা মামলায় জড়িয়েছে বলে তার দাবি।

উল্লেখ্য, ‘কর সেবকরা’ ১৯৯২ সালে ডিসেম্বরে অযোধ্যার বাবরি মসজিদটি ভেঙ্গে ফেলে। তাদের দাবি ছিল প্রাচীন রাম মন্দিরের স্থানে মসজিদটি অবস্থিত। সেই সময়ে রাম মন্দির আন্দোলনের নেতৃত্বে ছিলেন আদভানি ও যোশি।

অযোধ্যায় রাজনৈতিক ও সংবেদনশীল বাবরি মসজিদ ভূমি বিবাদ মামলায় সুপ্রিম কোর্ট গত বছরের নভেম্বরে সর্বসম্মতভাবে রাম মন্দির ট্রাস্টকে এই বিতর্কিত জমি হস্তান্তর করে। আর আদালত সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদের ক্ষতির জন্য অযোধ্যাতে উপযুক্ত ৫ একর জমি মঞ্জুর করেন। বাবরী মসজিদের জায়গা রাম মন্দির নির্মাণের রায়ে মুসলমানরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছে। এই রায়ে উপমহাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি, শান্তি সৃংখলা বিপন্ন করার সুযোগ তৈরি করে দেয়া হয়েছে। মুসলমানদের সাথে হিন্দু সম্প্রদায়ের নতুন করে দাঙ্গা সৃষ্টির রাষ্ট্রীয় ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ ঘটেছে। পাঁচ শতবৎসরের ঐতিহ্যবাহী বাবরি মসজিদের স্থানে রামমন্দির নির্মাণের রায়ে বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে আঘাত করা হয়েছে।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার

আরো পড়ুন: রামমন্দিরের ভিত্তিপ্রস্তর আগামি মাসে, নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ

পূর্ববর্তি সংবাদনকল মাস্ক সরবরাহ করায় আ.লীগ নেত্রীর বিরুদ্ধে মামলা
পরবর্তি সংবাদঅপরাধ স্বীকার করল রিজেন্ট হাসপাতালের তরিকুল