হাতিরঝিলের পরিকল্পনায় ভুল থাকার অভিযোগ করলেন মেয়র আতিক

ইসলাম টাইমস ডেস্ক:  রাজধানীর হাতিরঝিল নিয়ে মিস প্ল্যান হয়েছে বলে অভিযোগ করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ২০ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টিপাতকে মাথায় রেখে এর প্ল্যান করা হয়েছে। বাংলাদেশ তো বৃষ্টিপ্রবণ দেশ। ছয় ঋতুকে মাথায় রেখেই প্ল্যানটি করা উচিত ছিল। ৫০ থেকে ৬০ মিলিমিটার বৃষ্টি হলে ঢাকার অবস্থা কী হবে সেটাও ভাবার দরকার ছিল। এই বিষয়গুলো মাথায় রেখে যাদি পরিকল্পনাটি করা হতো, তাহলে আজ ঢাকার এমন দশা হতো না।

সম্প্রতি গুলশান-২ নম্বরে অবস্থিত নগর ভবনের মেয়র দফতরে এক অনলাইন দৈনিককে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে মেয়র এসব কথা বলেন। একইসঙ্গে তিনি ট্যাক্স না বাড়িয়ে, ট্যাক্স দাতার সংখ্যা বৃদ্ধি করে সংস্থার আয় বাড়ানো এবং যানজট নিরসনসহ নানা পরিকল্পনার কথা তুলে ধরেন।

মেয়র আতিক বলেন, হাতিরঝিল নিয়ে মিস প্ল্যান হয়েছে। বর্তমানে ডিএনসিসি এলাকায় মগবাজার প্রধান সড়ক, জাহান বক্স লেন, শাহ সাহেব বাড়ি লেন, নয়াটোলা ও মধুবাগ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। হাতিরঝিল করার সময় যদি এই এলাকাগুলো নিয়ে পরিকল্পনা করা হতো, তাহলে এই সমস্যাটা হতো না। বিষয়টি নিয়ে স্থানীয় সরকার মন্ত্রীসহ হাতিরঝিল এলাকা পরিদর্শন করেছি।

মেয়র আরও বলেন, এখন হাতিরঝিল প্রসঙ্গে বলা হচ্ছে—২০ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টিপাতকে মাথায় রেখে এর প্ল্যান করা হয়েছে। বাংলাদেশ তো বৃষ্টি প্রবণ দেশ। ৬ ঋতুকে মাথায় রেখেই প্ল্যানটি করা উচিত ছিল। ৫০ থেকে ৬০ মিলিমিটার বৃষ্টি হলে ঢাকার অবস্থা কী হবে সেটাও ভাবার দরকার ছিল। এখন হাতিরঝিলে আরও বেশি পাম্প বসিয়ে পানি আউট করতে হবে। যত তাড়াতাড়ি হোক শর্ট ওয়েতে পানি নিষ্কাশন করতে হবে।

পূর্ববর্তি সংবাদসুদানে সহিংসতা: নিহত ৬০
পরবর্তি সংবাদবাবর ও বাবরি মসজিদ: হিন্দু ঐতিহাসিকদের কলমে