চীনের আরো ৪৭ অ্যাপ নিষিদ্ধ করলো ভারত

ইসলাম টাইমস ডেস্ক:  ভারতে চীনের আরো ৪৭টি অ্যাপ নিষিদ্ধ  করা হয়েছে । গত জুনের শেষ দিকে ‘জাতীয় স্বার্থ ও সুরক্ষা’ নিশ্চিত করতে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। এর মধ্যে জনপ্রিয় টিকটক অ্যাপটিও ছিল। এদিকে পাকিস্তান দাবি করেছে, তারা ভারতের একটি গোয়েন্দা ড্রোন ধ্বংস করেছে। যদিও ভারত এ বিষয়ে কিছু জানায়নি। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার

ভারতে আগে নিষিদ্ধ সেই অ্যাপগুলোর ক্লোন হিসেবে কাজ করছে কিছু অ্যাপ এই দাবিতে আরো ৪৭টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। যদিও নতুন অ্যাপগুলোর তালিকা প্রকাশ করেনি সরকার। শিগিগরই তালিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। ইন্ডিয়া টুডে টিভির একটি প্রতিবেদনে সরকারি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, সরকার আড়াইশের বেশি অ্যাপের একটি তালিকা প্রস্তুত করেছে যাতে ব্যবহারকারীর গোপনীয়তা বা জাতীয় সুরক্ষা লঙ্ঘন হতে পারে এমন অ্যাপের পরীক্ষা হবে। নিষিদ্ধ অ্যাপ কেউ ব্যবহার করলে শাস্তির মুখোমুখি হতে হবে। এর আগে লাদাখ সীমান্তে দুই দেশের উত্তেজনা যখন চরমে তখন টিকটকসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়। এর কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলোর প্রবেশ বন্ধ করেছিল বেইজিং।

ভারতের ড্রোন ধ্বংসের দাবি: পাকিস্তানের সেনাবাহিনী গতকাল এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার পাকিস্তানের আকাশসীমায় ভারতের একটি গোয়েন্দা ড্রোন ধ্বংস করা হয়েছে। লাইন অব কন্ট্রোলের পালু সেক্টরে ড্রোনটি দেখা গিয়েছিল বলে জানায় পাকিস্তান সেনাবাহিনী। গুলি করার পর এর ধ্বংসাবশেষ পাকিস্তানেই রয়েছে। সীমান্ত পেরিয়ে প্রায় ২০০ মিটার ভেতরে ঢুকে পড়েছিল ড্রোনটি। পাকিস্তান সেনার দাবি, চলতি বছরে ১০টি ভারতীয় ড্রোনকে গুলি করে ধ্বংস করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদদাম কমানোর পরও বুঝেশুনে চামড়া কিনতে পরামর্শ দিল আড়তদাররা!
পরবর্তি সংবাদইরাকে মার্কিন ঘাঁটিতে ফের রকেট হামলা