গাম্বিয়াকে রোহিঙ্গা গণহত্যার তথ্য দিতে অস্বীকৃতি: ফেসবুক কি মিয়ানমারের পক্ষে

ইসলাম টাইমস ডেস্ক: রোহিঙ্গা গণহত্যার তথ্য গাম্বিয়াকে দিতে অস্বীকৃতি জানিয়েছে ফেসবুক। গণহত্যা চালানোর দিনগুলোতে মিয়ানমারের কর্মকর্তারা কবে, কীভাবে, কার সঙ্গে যোগাযোগ করেছেন সে বিষয়ে তথ্য চেয়ে গত জুনে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুককে অনুরোধ করে গাম্বিয়া। খবর রয়টার্সের।

ফেসবুকের এহেন আচরণে তাই অনেকের মনেই প্রশ্ন জাগছে, ফেসবুক কি মিয়ানমারের গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে?

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি আদালতে ফেসবুকের পক্ষ থেকে বলা হয় গাম্বিয়ার অনুরোধ রাখলে সেটা মার্কিন আইনের পরিপন্থী নজির হবে। ইন্টারনেট-ভিত্তিক যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে এভাবে কোনও দেশের তথ্য দেওয়া যায় না বলে দাবি প্রতিষ্ঠানটির।

গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত ১১ নভেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেন। মিয়ানমারের বিরুদ্ধে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগ আনেন তিনি।

এ বিষয়ে গত ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে শুনানি হয়। শুনানিতে গণহত্যা নিয়ে মিয়ানমার স্ববিরোধী সাফাই দিলেও সেসব প্রমাণ করতে পারেনি।

বৃহস্পতিবার ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ‘মিয়ানমারসহ যেকোনও দেশের হিংসা, সহিংসতার বিরুদ্ধে ফেসবুক। আমরা আন্তর্জাতিক আদালতের কর্মকাণ্ডকে সমর্থন করি। কিন্তু আইন ভেঙে এভাবে আমরা তথ্য দিতে পারি না। ’

পূর্ববর্তি সংবাদপুরো কুরআন খতম দেয়া আর ৩ বার সূরা ইখলাস পড়ার মধ্যে কী পার্থক্য
পরবর্তি সংবাদযুক্তরাষ্ট্রে জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক ও উইচ্যাট বন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ