কুদরতের বিস্ময়: শুকনো পাতার প্রজাপতি!

মুহাম্মাদ সাইফুল ইসলাম ।।

এই পৃথিবীজুড়ে আল্লাহ রাব্বুল আলামীনের সৃষ্টির এমন সব অসাধারণ ও বিস্ময়কর দৃশ্য ছড়িয়ে ছিটিয়ে আছে যা দেখে মানুষ বিস্ময়ে থ বনে যায়। চক্ষু হয়ে যায় স্থির। মুগ্ধতা ও সৌন্দর্যে অভিভূত হয়ে তখন স্বতঃস্ফূর্তভাবেই মুমিনের হৃদয়ের গভীর থেকে বেরিয়ে আসে ‘সুবহানাল্লাহ’!

পৃথিবীতে নাম না জানা কত ফুল, ফল, উদ্ভিদ, পাথর এবং পোকা-মাকড় এমন রয়েছে, যাদের গায়ে বাহারি রঙের শিল্পনিপুন কারুকাজ দেখে আমাদের বিস্ময়ের অন্ত থাকে না। তেমনই একটি অদ্ভুত সুন্দর দৃশ্য নিয়ে আজ আমরা হাজির হয়েছি।

শুকনো পাতার ন্যায় দেখতে প্রজাপতি। প্রথম দেখায় যে কেউ শুকনো পাতা বলে ভুল করবে। কিন্তু নড়ছে, চড়ছে, উড়ছে, ফুলে বসে মধুও পান করছে। ‘দি ডেড লেফ বাটার ফ্লাই’ নামের এই প্রজাপতিটি দেখতে অবিকল একটি শুকনো পাতার মতো। এটি সাধারণত এশিয়ার উষ্ণপ্রধান অঞ্চলগুলোতে দেখা যায়।

এই প্রজাপতির রঙ-সৌন্দর্য তার আপন জায়গায়; কিন্তু তার বিশেষ বৈশিষ্ট্যটি হচ্ছে, এটাকে হুবহু একটি শুকনো পাতার মতো দেখা যায়। যখনই প্রজাপতিটি বুঝতে পারে যে, তার আশপাশে বিপজ্জনক কিছু আছে, তৎক্ষণাত সেটি তার ডানাকে গুটিয়ে নেয়। যার ফলে নির্ণয় করা অসম্ভব হয়ে পড়ে যে, এটা কি কোনো প্রজাপতি না একটি শুকনো পাতা।

এরপর প্রজাপতিটি যখন অনুভব করে যে, এখন তার আশপাশে বিপজ্জনক কিছু নেই, তখন সে আস্তে আস্তে তার ডানা মেলে দেয়। যা ভেতর থেকে দেখতে অসাধারণ সুন্দর এবং বিচিত্র রঙে পূর্ণ।

পবিত্র কুরআনের এ আয়াতটি এখানে কতইনা প্রাসঙ্গিক-

.هذا خلق الله فأرونى ماذا خلق الذين من دونه

‘এ হচ্ছে আল্লাহর সৃষ্টি। দেখাও তো আমাকে, তিনি ছাড়া অন্যরা কী সৃষ্টি করেছে!’ (৩১:১১)

ভিডিওতে দেখুন: