সীমান্ত উত্তেজনার মধ্যেই রাশিয়ায় যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে ভারত, চীন ও পাকিস্তান

ইসলাম টাইমস ডেস্ক: লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারত ও চীনা বাহিনীর মধ্যে এখনও জারি রয়েছে চাপা উত্তেজনা। অন্যদিকে ভারত-পাকিস্তান সীমান্ত জম্মু কাশ্মীরের অবস্থাও ঘুরে ফিরে সেই একই। এসবের মধ্যেই আগামী মাসে রাশিয়াতে একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে ভারত, চীন ও পাকিস্তান।

ভারতীয় সেনাবাহিনীর পদাতিক বাহিনীর কিছু সেনা, আর্টিলারি, সাঁজোয়া গাড়ির সঙ্গে প্রায় ১৮০ জন সেনা সদস্য এই যৌথ সামরিক মহড়ায় অংশ নেবেন।

এছাড়াও এই মহড়ায় থাকবে ভারতীয় বিমান বাহিনীও। পরের মাসের এই মহড়ায় রাশিয়াসহ মোট ১৯টি কাউন্টি দেশ অন্তর্ভুক্ত থাকবে। এই মহড়ায় মোট সেনা সদস্য থাকবে ১২ হাজার ৫শ’র বেশি।

সূত্রের খবর, এই সামরিক মহড়ার জন্য একটি সেনাদল ও নৌবাহিনীর তিনটি জাহাজ পাঠাচ্ছে ভারত। লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে তিন মাসেরও বেশি সময় ধরে চাপা উত্তেজনা রয়েছে। বহু স্তরের আলোচনার পরও উত্তেজনা হ্রাস পায়নি। এমতাবস্থায় এই যৌথ সামরিক মহড়া আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

উল্লেখ্য, ১৫ জুন গালওয়ান উপত্যকায় মুখোমুখি সংঘর্ষ হয়েছিল চীন ও ভারতের। উভয় বাহিনীর মুখোমুখি সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। যদিও চীন নিজেদের নিহত সৈন্যদের সংখ্যা জনসমক্ষে প্রকাশ করেনি।

ভারত, চীন, পাকিস্তান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান ছাড়াও আরও ১১টি দেশ এই মহড়ায় অংশ নেবে। আপাতত নির্ধারিত দিন হিসেবে জানা গেছে, ১৫ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে।

সূত্র: দ্য হিন্দু