এরদোগানের চোখে মুসলিম দিগ্বিজয়ী বীর সুলতান সালাহউদ্দিন আইয়ুবি

ইসলাম টাইমস ডেস্ক: তুরস্কের প্রসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে হুদা পার্টি আয়োজিত “সালাহউদ্দিন আল-আইয়ুবি সিম্পোজিয়ামকে” একটি চিঠি পাঠিয়েছেন।

এরদোগান তার চিঠিতে ফিলিস্তিনে ইসরাইলের দখলকে সমর্থনকারীদের বিরুদ্ধে  মহান মুসলিম বিজয়ী সুলতান সালাহউদ্দিন আল-আইয়ুবিকে অবমাননার অভিযোগ এনেছেন।

“যারা ইসরাইলি দখলকে বৈধতা দেয়, জেরুজালেম এবং ফিলিস্তিনি অঞ্চলগুলিতে এর সংযুক্তি পরিকল্পনা অনুমোদন করে এবং আমাদের ফিলিস্তিনি ভাইদের অধিকার স্বীকৃতি দিতে অস্বীকার করে তারা সালাহউদ্দিন আল-আইয়ুবীর অপমান করছেন,” এরদোগান বলেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেন, সুলতান সালাহ উদ্দিন আইয়ুবি ছিলেন জেরুজালেমের প্রকৃত আশেক। সালাহ উদ্দীন আইয়ুবি শুধু মুসলমানদের প্রিয় নেতাই নন, বীরত্ব সাহসিকতা, ন্যায়পরায়ণতা, দয়া, মায়ার কারণে তিনি অমুসলিমদের কাছেও প্রিয় ছিলেন, বলেন এরদোগান।

তুরস্কের জাতীয় সঙ্গীতের রচয়িতা মুহাম্মদ আকেফের কবিতা উদ্ধৃত করে এরদোগান বলেন, নি:সন্দেহে সালাউদ্দীন আইয়ুবী ছিলেন প্রচ্যের সবচেয়ে প্রিয় সুলতান।

এরদোগান বলেন, সুলতান সালাহুদ্দীন বলতেন, আল্লাহর ঘর যখন খৃস্টানদের দখলে তখন সালাহ উদ্দীন কিভাবে ঘরে আরাম করতে পারে।

এরদোগান আরো বলেন, জেরুজালেম, ইসলামের তৃতীয় পবিত্র শহর, সালাহউদ্দিন আল-আইয়ুবীর বৃহত্তম উত্তরাধিকার হিসাবে রয়ে গেছে। তিনি এটিকে ক্রুসেডারদের কাছ থেকে মুক্ত করেছিলেন। এবং এর তাতে শান্তি প্রতিষ্ঠা করেছিলেন।

এরদোগান বিশেষভাবে জোর দিয়ে বলেন,”জেরুজালেমকে সমর্থন করা, এর সম্মান করা এবং এটি রক্ষার জন্য কাজ করা প্রত্যেক মুসলমানের কর্তব্য।”