ইস্তাম্বুলে লিবিয়ার প্রধানমন্ত্রীর সাথে এরদোগানের রুদ্ধদ্বার বৈঠক

ইসলাম টাইমস ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এবং লিবিয়ার বিদায়ী প্রধানমন্ত্রী ফাইয়াজ আল সাররাজ তুরস্কের ইস্তাম্বুল শহরে রুদ্ধদ্বার বৈঠক করেছেন। বৈঠকে দু পক্ষেরই পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রীর ছাড়াও শীর্ষ পর্যায়ের অনেক কর্মকর্তা যোগ দেন।

রুদ্ধদ্বার বৈঠকের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি তবে দু’দেশের মধ্যে সম্পর্ক আরো কিভাবে জোরদার করা যায় তা নিয়ে পরিকল্পনা করতেই এ বৈঠক হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত মাসেও ইস্তাম্বুল শহরে এরদোগান এবং সাররাজের মধ্যে এ ধরনের রুদ্ধদ্বার বৈঠক হয়েছিল। ফাইয়াজ আল-সাররাজ চলতি মাসেই লিবিয়া সরকারের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন।

তুরস্ক ও লিবিয়া এর আগে একটি সামরিক চুক্তি সই করেছে। এর পাশাপাশি ভূমধ্যসাগরের সীমানা নির্ধারণ নিয়েও একটি চুক্তি সই করে দু দেশ।

২০১১ সালে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ন্যাটো বাহিনী হত্যা করার পর দেশটিতে মারাত্মক রকমের গৃহযুদ্ধ ছড়িয়ে পড়েছে। সেখানে সাররাজের নেতৃত্বে ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক সমাজ স্বীকৃত একটি সরকার রয়েছে।

অন্যদিকে তবরুক শহরভিত্তিক বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন একটি সরকার রয়েছে। দীর্ঘদিন ধরে দু’পক্ষ সংঘর্ষে লিপ্ত থাকার কারণে লিবিয়া আজ পর্যন্ত স্থিতিশীল হতে পারেনি। খলিফা হাফতারের মোকাবেলায় লিবিয়া সরকারকে সমর্থন দিয়ে আসছে তুরস্ক। পার্সটুডে

পূর্ববর্তি সংবাদফিলিস্তিনের প্রতি সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিলেন কুয়েতের নতুন আমির
পরবর্তি সংবাদবেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ইউপি সদস্যসহ গ্রেফতার আরো ২জন