ক্লাস ফাঁকি দিয়ে শিক্ষকদের কোচিং বাণিজ্য, মন্ত্রণালয়কে সতর্ক থাকার নির্দেশ

ইসলাম টাইমস ডেস্ক: শ্রেণীকক্ষে ক্লাস ফাঁকি দিয়ে কোচিং সেন্টারে পড়ানো শিক্ষকদের বিষয়ে মন্ত্রণালয়কে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুস বলেন, দেশে অনেক ধরনের কোচিং সেন্টার আছে। আমরা স্কুল-কলেজের শিক্ষকদের পরিচালিত কোচিং সেন্টার নিরুৎসাহিত করতে চাচ্ছি।

তিনি বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য বলা হয়েছে। শিক্ষকরা এসব কোচিং সেন্টারের মাধ্যমে বিভিন্ন সুবিধা পেয়ে থাকে। যাতে দেখা যায় তারা ক্লাসে পড়ানোর চেয়ে কোচিং সেন্টারে পড়াতে উৎসাহী হন। সেজন্য আমরা বিষয়টি নিয়ে সতর্ক হতে বলেছি।

সংসদীয় কমিটির বৈঠক সম্পর্কে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের শিক্ষকরা ক্লাসের পড়া ফাঁকি দিয়ে কোচিং সেন্টারের মাধ্যমে সুবিধা গ্রহণ করে থাকেন, তাদের বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

বৈঠকে শিক্ষার্থীদের নিরাপদ স্থানে শিক্ষার পরিবেশ তৈরি করতে দুর্বল ভবন চিহ্নিত করে শিক্ষা প্রতিষ্ঠানের পরিত্যক্ত ভবন অপসারণের সুপারিশ করা হয়।

এছাড়া জেলা প্রশাসনের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ দফতরেরওউপর ন্যস্ত দায়িত্ব দ্রুত বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে জোরালো ভূমিকা পালনের সুপারিশ করা হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংসদীয় কমিটির সদস্য কুদ্দুস বলেন, শিক্ষার্থীরা যাতে ক্লাসেই শিক্ষকদের থেকে ঠিকমত পাঠ নিতে পারে সেটাই আমাদের মূল লক্ষ্য। সেজন্যই আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি।

বৈঠকে জানানো হয়, উন্নত শিক্ষা ব্যবস্থা প্রণয়নের লক্ষ্যে কারিগরি শিক্ষা কারিকুলামের প্রয়োজনীয়তা ও গুরুত্ব বিবেচনা করে একটি খসড়া প্রস্তুতের কার্যক্রম চলছে। কারিগরি শিক্ষা প্রসারের উদ্দেশ্যে প্রতি উপজেলায় অন্তত একটি করে কারিগরি কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে। এ ক্ষেত্রে শিক্ষক স্বল্পতা নিরসনের লক্ষ্যে শূন্য পদে নিয়োগের কার্যক্রম শিগগিরিই শুরু হবে বলে জানানো হয়।

বৈঠকে শিক্ষা ব্যবস্থা জোরদার করার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সক্ষমতা বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করা হয়।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু অংশ নেন।

পূর্ববর্তি সংবাদছাত্র অধিকার পরিষদে ভাঙন, ‘সরকারি পৃষ্ঠপোষকতা’ বললেন নুর
পরবর্তি সংবাদআমেরিকা বাংলাদেশের পরীক্ষিত বন্ধু: স্বাস্থ্যমন্ত্রী