নির্বাচনী রাতে যুক্তরাষ্ট্রে ট্রাম্পবিরোধী ব্যাপক বিক্ষোভ (ভিডিও)

ইসলাম টাইমস ডেস্ক:  যুক্তরাষ্ট্রজুড়ে নির্বাচনের রাতে যখন ভোট গণনা চলছে, তখন হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ করতে শুরু করেছেন।

তাদের মিছিলের কারণে শহরের অনেক এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। বিক্ষোভকারীরা শ্লোগান দিচ্ছেন, ‘’আমরা যদি বিচার না পাই, তাহলে তোমরা শান্তিও পাবে না।‘’

বেশিরভাগ স্থানে শান্তিপূর্ণ বিক্ষোভ চললেও হোয়াইট হাউজের বাইরে সংঘর্ষের খবরও পাওয়া যাচ্ছে। অনেককে গ্রেফতার করা হয়েছে বলেও জানা যাচ্ছে।

লস অ্যাঞ্জেলস, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলাইনা, পোর্টল্যান্ড, ওরেগন এবং নিউ ইয়র্ক শহরেও বিক্ষোভ হয়েছে। নির্বাচনের ফলাফল ঘিরে সহিংসতার আশঙ্কায় আগে থেকেই বিভিন্ন শহরের ব্যবসায়ীরা তাদের দোকানপাট তালাবন্ধ করেছেন।

মঙ্গলবার রাতে ওয়াশিংটনের বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে হোয়াইট হাউসের দিকে অগ্রসর হন এক হাজারের বেশি বিক্ষোভকারী। এর ফলে বিভিন্ন সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়।

স্লোগান-বিক্ষোভের মাঝে অপ্রীতিকর কোনো পরিস্থিতি যাতে তৈরি না হয় সেজন্য হোয়াইট হাউস এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে সংখ্যালঘু বিশেষ করে কালো চামড়ার মানুষদের ওপর অত্যাচারের প্রতিবাদে ক্ষোভ প্রদর্শনের সময় নিরাপত্তারক্ষীদের সাথে বিক্ষোভকারীদের কয়েক দফায় ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

এছাড়া সিয়াটল থেকে নিউইয়র্ক শহর পর্যন্ত অন্যান্য কিছু স্থানেও বিক্ষোভ হয়েছে। তবে ভোটগ্রহণ শেষ হওয়ার পর থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোথাও বড় ধরনের সহিংসতা বা ব্যাপক বিশৃঙ্খলার কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত ফ্লোরিডায় জয়ের পাশাপাশি টেক্সাস, জার্জিয়া, পেনসিলভানিয়া, ওহিও, নর্থ ক্যারোলিনার মতো রাজ্যেও এগিয়ে রয়েছেন ট্রাম্প। জো বাইডেন এগিয়ে রয়েছেন এরিজোনা, আইওয়া, মিনিসোটা, মেইন ও অন্য কয়েকটি রাজ্যে।

ইলেক্টোরাল ভোটে পিছিয়ে থাকলেও পপুলার ভোটে এখনও এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন ইলেক্টোরাল ভোটে এবং এর জন্য প্রয়োজন হয় ২৭০ ইলেক্টোরাল ভোট।

সিবিএস নিউজের সাংবাদিক ক্রিস্টিনা রুফিনি তার টুইটার একাউন্টে বিক্ষোভের একটি ভিডিও শেয়ার করেছেন।

এস এন

 

 

পূর্ববর্তি সংবাদবিচারের রায় বাংলায় লেখার ব্যবস্থা নিতে হবে, এটা একান্তভাবে দরকার: প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদদেশে একমাসেই ৩১৪টি সড়ক দুর্ঘটনা, নিহত মোট ৩৮৩ জন