দেশীয় মিডিয়ার সবটুকু জুড়ে মার্কিন নির্বাচন: বাদ পড়ছে নাগরিক সংবাদ ও জনস্বার্থ

জুলফিকার জাহিদ।।

চলছে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের নতুন হিসাব। শেষ খবর পাওয়া পর্যন্ত জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।

মার্কিন নির্বাচনকে ঘিরে দেশীয় অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ায় দেখা গেছে বাড়তি আগ্রহ। মার্কিন নির্বাচনের নানা খুঁটিনাটি বিষয়কে এতাটাই প্রাধান্য দেওয়া হয়েছে যে, বাংলাদেশের মিডিয়াগুলোতে গত দুয়েকদিন ও আজকে উপেক্ষিত হয়েছে দেশ, বিদেশের অনেক মানবিক ও নাগরিক গুরুত্বপূর্ণ খবর।

শুধু মার্কিন নির্বাচন নয়, আন্তর্জাতিক বিভিন্ন ঘটনার ক্ষেত্রে দেখা যায় বড় বড় রাষ্ট্রগুলোর নিউজে সয়লাব হয়ে থাকে দেশীয় মিডিয়ার বিভিন্ন আয়োজন। দেশের নাগরিক ও জনগুরুত্বপূর্ণ ঘটনাগুলো চাপা পড়ে যায় বিশ্ব মোড়লদের খাতিরদারিতে!

আজ খেয়াল করলেই আপনি দেখতে পাবেন, সংবাদ মাধ্যমগুলোতে সড়ক দুর্ঘটনা, হাসপাতালগুলোর বিভিন্ন চিত্র, বাজার-ঘাট, জনস্বার্থ ও দৈনন্দিন নাগরিক জীবনের সাথে জড়িয়ে আছে এমন খবরগুলো খুব কম। থাকলেও জায়গা পেয়েছে একেবারে ভেতরে অথবা নিচের দিকে। যেন অন্যের তোষামোদী করতে গিয়ে নিজের বলি দান!

শুধু দেশীয় খবরের কথা বলি কেন, আন্তর্জাতিক যেসব ঘটনার প্রতি পাঠক চাহিদা ও দেশীয় স্বার্থ জড়িত সেগুলোও খুব একটা চেখে পড়ছে না। এযেন এক ধরণের পরানুকরণপ্রিয়তা। এগুলো কি বড় রাষ্ট্রগুলোর কাছে আমাদের এক রকম মানসিক দাসত্বের পরিচয় নয়!

-এনটি