ফরাসী পররাষ্ট্রমন্ত্রীকে ড. মোমেনের চিঠি: বাকস্বাধীনতা দায়বদ্ধতার সাথে ব্যবহার করা উচিত

ইসলাম টাইমস ডেস্ক: কোনো ধর্মই হত্যাকাণ্ডকে সমর্থন করে না উল্লেখ করে, সকলের ধর্মীয় ও সাংস্কৃতিক সংবেদনশীলতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেছে বাংলাদেশ। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ফরাসী পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লি ড্রায়ানকে পাঠানো এক চিঠিতে এ প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করে লিখেছেন, ‘একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া আমাদের দীর্ঘকালের নীতি।’

টেকসই উন্নয়নের জন্য বিশ্বজুড়ে শান্তি প্রয়োজন বলেও চিঠিতে উল্লেখ করেন ড. মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রত্যেকেরই সংবেদনশীলতা থাকে। আমরা এ বিষয়ে খুবই সচেতন।’

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীনতায় বিশ্বাসী হওয়ায় কারো মতামত বা মত প্রকাশের স্বাধীনতায় বাধা দেয় না। স্বাধীনতার সাথে এটির বাধ্যবাধকতা রয়েছে এবং বাংলাদেশ নেতিবাচক কিছু প্ররোচিত করে না, বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ধর্ম ও ব্যবসা এক হওয়া উচিত নয়।

সকল পক্ষকে বাকস্বাধীনতা দায়বদ্ধতার সাথে ব্যবহার করা এবং মত প্রকাশের স্বাধীনতার নামে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত না করারও আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ধর্মীয় বিষয়গুলোকে অর্থনৈতিক ইস্যুর সাথে মিশ্রিত করার পরিবর্তে ধৈর্য ধরার পরামর্শ দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, বাংলাদেশ ধর্মের নামে সহিংসতা সমর্থন করে না।

এছাড়া, সম্প্রতি ফ্রান্সে নিরীহ মানুষের ওপর আক্রমণের নিন্দা জানিয়ে ওই হামলায় নিহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে বাংলাদেশ।

ইজে

পূর্ববর্তি সংবাদ“ম্যারিটাল রেপ”: আমাদের কবে বোধোদয় হবে!
পরবর্তি সংবাদ“আলেমগণ স্কুলগামী শিশুদের অবশিষ্ট ছুটিকে কুরআন শেখার কাজে লাগিয়ে দিতে পারেন”