জেদ্দায় ফরাসি কনসাল জেনারেলকে টার্গেট করে বোমা হামলা, বেশ কিছু জখম

ইসলাম টাইমস ডেস্ক: সৌদি আরবের শহর জেদ্দায় একটি অমুসলিম সমাধিস্থলে বিস্ফোরক হামলার ঘটনা ঘটেছে।

আজ বুধবার সকালে ১১ নভেম্বর জেদ্দার অমুসলিম কবরস্থানে প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তির বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বিদেশী কূটনীতিকদের অংশগ্রহণে এক অনুষ্ঠানের সময় এ বোমা হামলা হয়েছে। হামলায় বেশ কয়েকজন জখম হয়েছে।

সৌদি আরবে কর্মরত সাংবাদিক ক্ল্যারেন্স রডরিগাজ টু্‌ইট করেছেন যে বোমা হামলার সময় সেখানে ফ্রান্স, ব্রিটেন এবং আর্য়াল্যান্ডের কনসাল জেনারেলরা এবং সেদেশে বসবাসরত অন্যান্য বিদেশি অতিথিরা উপস্থিত ছিলেন। তার টুইটে একজন আহতকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে দেখা যাচ্ছে।

তিনি বলেন, অনুষ্ঠান চলার সময় একটি গ্রেনেড ছোঁড়া হয় এবং ঘটনায় অন্তত বারো জন আহত হয়েছে।’ তিনি কিছু ছবি শেয়ার করেছেন। তবে এই ছবি ঘটনাস্থলের কিনা তা যাচাই করা যায়নি।

বিবিসি কর্তৃপক্ষের ধারণা, ‘বারো দিন আগে ফরাসি দূতাবাসের এক নিরাপত্তা রক্ষীকে ছুরি মারার ঘটনার পর অনুমান করা হচ্ছে যে এসব হামলার সাথে শার্লি এবদোয় বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কার্টুন ছাপা এবং তার স্বপক্ষে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর যুক্তির প্রতিবাদে আরব ও মুসলিম দুনিয়ায় যে প্রতিবাদ হচ্ছে এটা তার অংশ হতে পারে।’

প্যারিসের আল-জাজিরা সংবাদদাতা বলেছেন যে, ফরাসী পররাষ্ট্র মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছিল যে সমাধিস্থলের চারপাশের একটি প্রাচীরের পিছন থেকে একটি গ্রেনেড নিক্ষেপ করার সময় বিস্ফোরণে কমপক্ষে দু’জন আহত হয়েছে। ফরাসি কনসালসহ বেশ কয়েকজন বিদেশী কনসাল উপস্থিত ছিলেন সেখানে।

হামলার সময় ঐ সমাধিস্থলে প্রথম বিশ্বযুদ্ধে নিহত সৈন্যদের স্মরণে একটি অনুষ্ঠান চলছিল।

সৌদি সরকারের পক্ষ থেকে এ নিয়ে এখনও কিছু শোনা যায়নি, তবে জেদ্দায় নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জেদ্দার এই ঘটনার নিন্দা করা হয়েছে এবং দায়ী ব্যক্তিদের চিহ্ণিত করার ও খুঁজে বের করার জন্য সৌদি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

প্রকৃত ঘটনা সম্পর্কে এখনও স্পষ্ট জানা যায়নি।

তবে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে বোমাটি ঘরে তৈরি বিস্ফোরক ছিল।

এম এস আই 

 

পূর্ববর্তি সংবাদবিহারে ৫ আসন জিতেছে ওয়াইসির দল অল ইন্ডিয়া ইত্তেহাদুল মুসলিমীন
পরবর্তি সংবাদজরুরি ভিত্তিতে সারাদেশে বেসরকারি হাসপাতালগুলো পরিদর্শন করবে সরকার