পূর্ব জেরুজালেমে ইহুদি বসতিকে অবৈধ বলল রাশিয়া

ইসলাম টাইমস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহায়তায় একের পর এক মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে নিচ্ছে ইসরায়েল। এমনকি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে এসেছেন ট্রাম্প।

এদিকে রাশিয়া জানিয়ে দিয়েছে, ফিলিস্তিনের পশ্চিম তীরে ইহুদিবাদী উপশহর নির্মাণ অবৈধ। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গত মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েল পূর্ব জেরুসালেম এলাকায় সহস্রাধিক বাড়ি নির্মাণের বিষয়ে যে টেন্ডার জারি করেছে, তা আন্তর্জাতিক আইনের বিরোধী এবং সঙ্কট সমাধানের চলমান প্রক্রিয়ার বিপরীত।

গত রবিবার ইসরায়েলের একটি পত্রিকা জানিয়েছে, মার্কিন নির্বাচনের আগে ইসরায়েলি মন্ত্রিসভা পূর্ব জেরুসালেমে এক হাজার দুশ বাড়ি নির্মাণের  প্রস্তাব অনুমোদন দিয়েছে।

ওই খবরের প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এ ধরনের তৎপরতা ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বিরোধের ন্যায়সঙ্গত সমাধানের পথ আরো অবরুদ্ধ করে দেবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২৩৩৪ নম্বর ইশতেহার অনুসারে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি উপশহর নির্মাণ অবৈধ। তার পরেও ইহুদিবাদী ইসরায়েল জাতিসংঘের ইশতেহার না মেনে একের পর এক উপশহর নির্মাণ করে যাচ্ছে। উপশহর নির্মাণের অংশ হিসেবে ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংসের কাজও অব্যাহত রেখেছে দখলদাররা।

সূত্র : পার্স টুডে

ইজে

পূর্ববর্তি সংবাদসমুদ্র-অর্থনীতি: সম্ভাবনার পূর্ণ সুফল ঘরে তুলতে চায় বাংলাদেশ
পরবর্তি সংবাদট্রাম্পই আমেরিকার আসল চেহারা