সিলেটে হিন্দু যুবকের নবীকে নিয়ে কটূক্তি, ওসি বললেন ‘আইডি হ্যাকড’

ইসলাম টাইমস ডেস্ক: সিলেটের বিশ্বনাথে নিজের ফেসবুকের স্টোরিতে মহানবী (সা.)-কে নিয়ে একটি আপত্তিকর স্ক্রিনশট পোস্ট করার অভিযোগ উঠেছে সুব্রত সোম (২২) নামের এক যুবকের বিরুদ্ধে। তিনি উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের প্রয়াগমহল গ্রামের শৈলেন সোমের ছেলে।

তবে বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম মুসা বলছেন, ‘ওই আইডি হ্যাক করে আপত্তিকর পোস্ট করা হয়েছে।’ তবে ‘আইডি হ্যাক হয়েছে’ দাবি করে গতকাল শুক্রবার সকালে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলে তা গ্রহণ না করে সুব্রতকে হেফাজতে নেয় পুলিশ।

স্থানীয় একটি সূত্র জানায়, কয়েকদিন আগে সুব্রত সোম নামের ফেসবুক আইডির স্টোরি অপশনে মহানবী (সা.)-কে নিয়ে একটি আপত্তিকর মন্তব্যের স্ক্রিনশট আপলোড করা হয়। বিষয়টি মুসলিম অনেকের দৃষ্টিগোচর হলে তারা ক্ষুব্ধ ও প্রতিবাদী হয়ে ওঠেন। অনেকে তাদের ফেসবুকে সুব্রতের পোস্টের স্ক্রিনশট দিয়ে প্রতিবাদ জানাতে থাকেন। বিষয়টি বুঝতে পেরে ‘আইডি হ্যাক হয়েছে’ দাবি করে শুক্রবার সকালে থানায় জিডি করতে যান সুব্রত সোম। তবে পুলিশ জিডি গ্রহণ না করে তাকে হেফাজতে নেয়।

ফেসবুকের ওই পোস্টের জেরে স্থানীয় এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সঞ্চার হলে অভিযুক্ত সুব্রত সোমের বাড়িতে শুক্রবর সকাল থেকে চারজন পুলিশ মোতায়েন করা হয়। দুপুরে ওই এলাকায় যান ওসি শামীম মুসা। তিনি স্থানীয় প্রীতিগঞ্জ বাজার জামে মসজিদে জুমার নামাজ আদায় শেষে উপস্থিত জনসাধারণের উদ্দেশে বক্তব্য দেন।

‘বিষয়টির তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে’ জানিয়ে এ সময় ওসি বলেন, ‘পুলিশের প্রাথমিক তদন্তে দেখা গেছে, সুব্রত সোমের আইডি হ্যাক হয়েছে। তার আইডিতে সে নিজেই প্রবেশ করতে পারছে না। হ্যাক হওয়ার বিষয়টি সে গতকাল রাতে ফোনের মাধ্যমে আমাকে জানায়। আজ সকালে জিডি করতে থানায় উপস্থিত হয়। আমরা তার জিডি না নিয়ে তাকে জিজ্ঞাসাবাদের জন্যে পুলিশি হেফাজতে রেখেছি। বিষয়টি অধিক গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে।’ এ সময় তিনি এলাকার সবাইকে শান্ত থাকার আহ্বান জানান।

আইডি হ্যাক হওয়ায় সুব্রত সোম নিজের আইডিতে প্রবেশ করতে না পারলে কয়েক ঘণ্টা আগে ওই আইডি থেকে ক্ষমা চেয়ে একটি পোস্ট কীভাবে করা হয়েছে-এমন প্রশ্নের জবাবে ওসি শামীম মুসা গণমাধ্যমকে  বলেন, ‘ক্ষমা চাওয়ার পোস্টটিও হ্যাকার করেছে।’ অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সুব্রত সোমকে আটক করা হয়নি। তাকে জিজ্ঞাসাবাদের জন্যে পুলিশি হেফাজতে রাখা হয়েছে।’

ইজে