রোহিঙ্গা গণহত্যা মামলা: গাম্বিয়ার জন্য ১২ লাখ ডলার তুলেছে ওআইসি

ইসলাম টাইমস ডেস্ক: নাইজারে (ওআইসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে জানানো হয়েছে, আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে গাম্বিয়ার জন্য ১২ লাখ মার্কিন ডলার সংগ্রহ করেছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

২৭-২৮ নভেম্বর নাইজারের রাজধানী নিয়ামে ওআইসির ৪৭তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে গাম্বিয়াকে সহায়তা দেওয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ওআইসি। সম্মেলনে অবহিত করা হয়, রোহিঙ্গা গণহত্যা মামলায় লড়তে গাম্বিয়ার ৫০ লাখ মার্কিন ডলার প্রয়োজন। তবে ১২ লাখ মার্কিন ডলার সহায়তা এসেছে।

ওআইসি সেক্রেটারিয়েট জানায়, সৌদি আরব ৩ লাখ মার্কিন ডলার, মালয়েশিয়া, তুরস্ক ও নাইজেরিয়া প্রতিটি দেশ ১ লাখ মার্কিন ডলার, ইসলামিক সলিডারিটি ফান্ড ১ লাখ মার্কিন ডলার সহায়তা দিয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ৫ লাখ মার্কিন ডলার দেওয়া হয়েছে।

নাইজারের রাজধানী নিয়ামে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দেন সংস্থাটির বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি সে সময় গণমাধ্যমকে জানিয়েছিলেন, সম্মেলনে মিয়ানমারের বিরুদ্ধে আইনি লড়াইয়ের জন্য তহবিল সংগ্রহের বিষয়ে আলোচনা হয়েছে।

২৭-২৮ নভেম্বর নাইজারের রাজধানী নিয়ামে ওআইসির ৪৭তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের যোগদানের কথা থাকলেও তারা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ায় যেতে পারেননি।

-এসএন

পূর্ববর্তি সংবাদকরোনার দ্বিতীয় তরঙ্গের মুখে স্বাস্থ্যমন্ত্রীর প্রত্যয়: ‘এদেশের মাটিতে ভাস্কর্য হবেই’
পরবর্তি সংবাদইয়াবাসহ আটক যুবলীগ নেতা প্রাণনাশের হুমকি দিলেন মাদক কর্মকর্তাদের!