চট্টগ্রামে ক্রেনের বুম ভেঙে ধসে পড়েছে নির্মাণাধীন সেতুর গার্ডার

ইসলাম টাইমস ডেস্ক: চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী সড়ক থেকে ফৌজদারহাট পর্যন্ত চার লেনের সংযোগ সড়কে নির্মাণাধীন সেতুর গার্ডার ধসে পড়েছে। ক্রেনের বুম ভেঙে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এ ঘটনায় চট্টগ্রাম বন্দরের সঙ্গে সব রেল যোগাযোগ কিছু সময়ের জন্য বন্ধ ছিল। রোববার বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অধীনে প্রকল্পটি বাস্তবায়ন করছে ঠিকাদার প্রতিষ্ঠান স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

এ প্রসঙ্গে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস  বলেন, সেতুতে বসানোর সময় ক্রেনের বুম ভেঙে গার্ডারের একাংশ পড়ে গেছে। তাৎক্ষণিক প্রকল্প পরিচালককে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। কী কারণে গার্ডারটি পড়ে গেছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, রোববার বিকেলে ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলীসহ শ্রমিকরা বন্দর রেললাইনের ওপর নির্মাণাধীন সেতুর গার্ডার বসানোর কাজ করছিলেন। এ সময় ১৫০ টন ধারণক্ষমতার একটি ক্রেনের বুম ভেঙে ৯০ টন ওজনের একটি গার্ডার নিচে ধসে পড়ে। পরে আরেকটি ক্রেন দিয়ে গার্ডার ও ক্ষতিগ্রস্ত ক্রেনের বুম সরিয়ে নেওয়া হয়। এ ঘটনায় কয়েকজন শ্রমিক আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। তবে ঠিকাদার প্রতিষ্ঠান ও সিডিএ কর্মকর্তারা জানান, কেউ হতাহত হয়নি।

ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ক্রাইম) শফিকুল ইসলাম বলেন, দুর্ঘটনার পর ঘটনাস্থলে পুলিশের একটি টিম রয়েছে।

সীতাকুণ্ডের ছলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাহউদ্দিন আজিজ বলেন, গার্ডারটির এক মাথা সেতুর সঙ্গে রয়েছে। অন্য মাথা নিচে পড়ে গেছে। যেখানে পড়েছে তার নিচে বন্দরের রেললাইন। রেললাইন কিছু সময়ের জন্য বন্ধ হলেও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

ইজে

পূর্ববর্তি সংবাদভাস্কর্য বিরোধীতা আর বঙ্গবন্ধুর বিরোধীতা এক নয় বলায় আরেক ছাত্রলীগ নেতা বহিষ্কার
পরবর্তি সংবাদভারতে ‘রহস্যময়’ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৩০০