বঙ্গোপসাগরে ট্রলারসহ হারিয়ে যাওয়া ১৯ জেলে উদ্ধার

ইসলাম টাইমস ডেস্ক: ইঞ্জিন বিকল হওয়ায় ভাসতে ভাসতে বঙ্গোপসাগরে হারিয়ে যাওয়া ১৯ জেলেকে ট্রলারসহ উদ্ধার করেছে বাংলাদেশ কোস্টগার্ড।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম হামিদুল ইসলাম এ তথ্য জানান।

লেফটেন্যান্ট কমান্ডার এম হামিদুল ইসলাম জানান, গত ১৫ নভেম্বর চট্টগ্রাম থেকে এফভি রানা নামে একটি ফিশিং ট্রলার ১৯ জন জেলেসহ গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে রওনা দেয়। ২৩ নভেম্বর থেকে যান্ত্রিক ত্রুটির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রলারটি ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় চলে যায়। প্রায় ১৫ দিন যাবত মাঝ সমুদ্রে ভাসার পর ভারতীয় কোস্টগার্ড জাহাজ বরদ ট্রলারটিকে দেখতে পায়। গত ০৮ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ড ট্রলারটিকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ করে ০৯ ডিসেম্বর ভোর ৬টার দিকে বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ সোনার বাংলার কাছে হস্তান্তর করে।

পরবর্তীকালে কোস্টগার্ড জাহাজ সোনার বাংলা ট্রলারটিকে নিয়ে কোস্টগার্ড পশ্চিম জোনের অধীনস্থ বিসিজি বেইস মোংলায় বৃহস্পতিবার প্রত্যাবর্তন করলে উদ্ধারকৃত ফিশিং ট্রলার ও জেলেদের ট্রলারের মালিকের কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনায় দুই দেশের পারস্পরিক সুসম্পর্ক শুধু জোরদারই করবে না বরং ভবিষ্যতে দুই দেশের কোস্টগার্ডের পারস্পরিক সহযোগিতাও অনেকাংশে বাড়বে বলে আশা প্রকাশ করে বাংলাদেশ কোস্টগার্ড।

এম হামিদুল ইসলাম আরও জানান, বাংলাদেশ কোস্টগার্ড তার সূচনালগ্ন থেকেই উপকূলীয় এলাকার অসহায় দুস্থ জেলেসহ সবার সাহায্য সহযোগিতা, চিকিৎসা, দুর্যোগ মোকাবিলাসহ সব সার্বিক নিরাপত্তায় অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে এবং এ ধরনের কার্যক্রম ভবিষ্যতেও অব্যহত থাকবে।

-এমএসআই

পূর্ববর্তি সংবাদজানুয়ারির প্রথম দিকে ভ্যাকসিন পাবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তি সংবাদবিন লাদেন হত্যায় ইসরাইলও সহযোগিতা করেছিল: সাবেক সিআইএ প্রধান