‘ক্ষুধার মহামারি’ করোনার চেয়েও মারাত্মক হতে পারে: বিশ্ব খাদ্য কর্মসূচি

ইসলাম টাইমস ডেস্ক: সারা বিশ্বে বিস্তার লাভ করা করোনা ভাইরাসের চেয়েওভয়ঙ্কর হতে পারে ‘ক্ষুধার মহামারি’, এমন শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এজন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক এই সংস্থাটি।

বৃহস্পতিবার ভার্চুয়ালে নোবেল শান্তি পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে এ কথা বলেন ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বেসলে। রোমে ডব্লিউএফপি সদরদপ্তর থেকে ভার্চুয়ালে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহার কমানোর প্রচেষ্টার জন্য ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কার পায় ডব্লিউএফপি। করোনা মহামারীর কারণে এবার অসলো থেকে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা এবং জাঁকজমকপূর্ণভাবে পুরস্কার প্রদানের আনুষ্ঠানিক আয়োজন বাতিল করা হয়। এর পরিবর্তে ভার্চুয়ালি পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার গ্রহণকালে ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বেসলে বলেন, ‘অনেক যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ও সামরিক অস্ত্র হিসেবে ক্ষুধার বিস্তার এবং বৈশ্বিক মহামারির কারণে বিশ্বের ২৭০ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে। এসব মানুষের প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে না পারলে ক্ষুধার মহামারী দেখা দেবে, যা কোভিড-১৯ এর চেয়ে মারাত্মক হবে।

জাতিসংঘের অধীনে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত বৃহত্তম এই মানবিক সংস্থা (ডব্লিউএফপি) কোটি কোটি মানুষের খাদ্য সরবরাহ করছে। ২০১৯ সালে ৯ কোটি ৭০ লাখ মানুষের জন্য খাদ্য সরবরাহ করেছে আন্তর্জাতিক এই সংস্থাটি।

-এসএন

পূর্ববর্তি সংবাদটেকনাফে আড়াই কোটি টাকার ইয়াবাসহ আটক ১
পরবর্তি সংবাদমাওলানা কাসেমীর শারীরিক অবস্থার আরো অবনতি, দেশবাসীর দোআ কামনা