ইরানের সমালোচনা: এরদোগান ইতিহাস জানেন না, ঠিকমতো কবিতাও পড়তে পারেন না

ইসলাম টাইমস ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়ে এরদোগান ইতিহাস জানেন না এবং একই সঙ্গে ঠিকমতো কবিতাও পড়তে পারেন না বলে মন্তব্য করেছেন ইরানের জাতীয় সংসদের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা বিষয়ক কমিশনের উপ-প্রধান শাহরিয়ার হায়দারি।

তিনি বার্তা সংস্থা ইরান প্রেসকে দেয়া সাক্ষাৎকারে বলেন, তুর্কি প্রেসিডেন্ট ককেশাস অঞ্চলের তেল ও গ্যাস সম্পদের দিকে নজর দিয়েছেন। কাজেই আজারবাইজানের সরকার ও জনগণের দৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে তিনি এ বিতর্কিত কবিতা আবৃত্তি করেছেন।

ইরানের এই আইনপ্রণেতা বলেন, তুরস্ক বহু বছর ধরে তুর্কমেনিস্তানের গ্যাস কাস্পিয়ান সাগরের ভেতর দিয়ে আজারবাইজান ও জর্জিয়াকে অতিক্রম করে চড়া দামে ইউরোপে বিক্রি করার পরিকল্পনা মাথায় নিয়ে এগুচ্ছে।

 

এর আগে এরদোয়ান গত ১০ ডিসেম্বর আজারবাইজান সফরে গিয়ে এমন একটি কবিতা আবৃত্তি করেন যাকে ইরানের অখণ্ডতার পরিপন্থী বলে মনে করা হয়। তেহরানের পক্ষ থেকে এ ব্যাপারে কড়া প্রতিবাদ জানানো হলে শনিবার রাতে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তার ইরানে সমকক্ষ মোহাম্মাদ জাওয়াদ জারিফকে টেলিফোন করেন।

চাভুসওগ্লু বলেন, প্রেসিডেন্ট এরদোগান যে কবিতা আবৃত্তি করেছেন সেটি নাগরনো-বারাবাখ অঞ্চল নিয়ে রচিত হয়েছে বলে ভেবেছিলেন তুর্কি প্রেসিডেন্ট। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই কবিতার মাধ্যমে যে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হতে পারে তা এরদোগানের জানা ছিল না।

ইজে

পূর্ববর্তি সংবাদকাতারে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি ইমাম নিহত
পরবর্তি সংবাদমাওলানা নূর হোসাইন কাসেমীর জানাযা অনুষ্ঠিত