সৌদি থেকে আগত নতুন সরকার পা রাখতেই এডেন বিমানবন্দরে বিস্ফোরণ ও গুলি, নিহত ৫

ইসলাম টাইমস ডেস্ক: সৌদি আরব থেকে ইয়েমেনের নতুন ঐক্যমতের সরকারের সদস্যদের বহনকারী প্লেন অবতরণের পরপরই এডেন বিমানবন্দরে বোমা বিস্ফোরণ ও গুলি ছোঁড়ার ঘটনায় ২২জন নিহত হয়েছেন ও আহত হয়েছেন কয়েক ডজন লোক। বুধবার স্থানীয় নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এ খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স।

প্রত্যক্ষদর্শী ও সৌদি গণমাধ্যম সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী মঈন আবদুল মালিকসহ মন্ত্রিসভার সদস্যদের শহরের প্রেসিডেন্সিয়াল প্যালেসে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

রাজধানী সানা থেকে আলজাজিরার প্রতিবেদক মোহাম্মদ আল-আত্তাব বলেন, ‘হতাহতের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করা যায়নি কিন্তু সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বিস্ফোরণটি ছিল খুবই শক্তিশালী।’

ঘটনাস্থলে থাকা এএফপির সংবাদদাতা দু’টি বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়ে বলেন, ‘মন্ত্রিসভার সদস্যরা প্লেন থেকে নামার সময়ই কমপক্ষে দু’টি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন আখবারিয়ার চিত্রে বিস্ফোরণে ধ্বংস হওয়া যানবাহন ও ভেঙ্গে ছড়িয়ে থাকা কাঁচের টুকরা পড়ে থাকতে দেখা যায়। এছাড়া ঘটনাস্থল থেকে সাদা ধোঁয়া উড়তে দেখা যায়।

গত ১৮ ডিসেম্বর ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও দক্ষিণের বিচ্ছিন্নতাবাদীরা ক্ষমতার অংশীদারিত্বের ভিত্তিতে নতুন এক সরকার গঠনে একমত হয়। সৌদি আরবে শপথ গ্রহণের কয়েক দিন পর বুধবার দক্ষিণের এডেন শহরে আসে নতুন সরকার।

সৌদি আরবের ছত্রছায়ায় নতুন এ সরকার গঠন করা হয়েছে। ২০১৪ সালে ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে নিলে সৌদি আরব এক সামরিক জোট গঠন করে ইয়েমেনে অভিযান শুরু করে।

২৪ সদস্যের নতুন মন্ত্রিসভাকে শনিবার ইয়েমেনি প্রেসিডেন্ট আবদুর রাব্বু মানসুর হাদি শপথ করান। উত্তরের অনেক এলাকা দখল করে থাকা বিদ্রোহীদের বিরুদ্ধে জোট তৈরির অংশ হিসেবে নতুন এ মন্ত্রিসভা গঠন করা হয়।

হাউছি বিদ্রোহীরা রাজধানী সানা দখলের পর থেকেই প্রেসিডেন্ট হাদি সৌদি রাজধানী রিয়াদে বাস করে আসছেন।

ইয়েমেনে বিপর্যয় সৃষ্টি করা পাঁচ বছরের চলমান যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত ও লাখ লাখ লোক আশ্রয়হীন হয়। এ যুদ্ধের মধ্য দিয়েই দেশটিতে জাতিসঙ্ঘের বর্ণিত বিশ্বের চরমতম মানবিক দুর্যোগ শুরু হয়।

নতুন সরকারে প্রেসিডেন্ট হাদির সমর্থক ও বিচ্ছিন্নতাবাদী সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলসহ অন্যান্য দল অন্তর্ভুক্ত রয়েছে।

হাউছিদের বিরুদ্ধে একজোট হয়ে রিয়াদের সহায়তায় নতুন এ সরকার গঠিত হলেও, নিজেদের ভেতরের দ্বন্দ্বে ঐক্যমতের সরকার যেকোনো সময় ভেঙে পড়তে পারে।

সূত্র : রয়টার্স ও আলজাজিরা

ইজে

পূর্ববর্তি সংবাদঋণগ্রহিতাকে ক্ষমা করলে বা ছাড় দিলে গুনাহ মাফ হয়
পরবর্তি সংবাদভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর: যা বলছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়