ক্যাপিটাল ভবনে দাঙ্গা দেখিয়ে দিয়েছে, পশ্চিমা গণতন্ত্র ভঙ্গুর: ইরানের প্রেসিডেন্ট

ইসলাম টাইমস ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকার ক্যাপিটাল ভবনে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যে দাঙ্গা চালিয়েছে তার ভেতর দিয়ে পশ্চিমা গণতন্ত্রের দুর্বলতা বেরিয়ে পড়েছে। তিনি বলেন, এই ঘটনা দেখিয়ে দিচ্ছে যে, পশ্চিমা গণতন্ত্র নড়বড়ে ও ভঙ্গুর।

বৃহস্পতিবার ইরানের গুরুত্বপূর্ণ তিনটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পগুলোর উদ্বোধন করেন তিনি।

গত বুধবার ক্যাপিটল ভবনে মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের যৌথ অধিবেশন বসে যেখানে জো বাইডেনের বিজয় নিশ্চিত করার জন্য ইলেক্টোরাল ভোটের আনুষ্ঠানিক গণনা করা হয়। সেসময় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা মার্কিন কংগ্রেসে হামলা চালায় এবং তাতে অন্তত চারজন নিহত হয়। এছাড়া ট্রাম্প সমর্থকরা ক্যাপিটাল ভবনে ব্যাপক ভাঙচুর ও লুটতরাজ চালায়। এ ঘটনাকে সমর্থন করে ট্রাম্প নিজেই টুইটার ও ফেইসবুকে পোস্ট দিয়েছেন। তিনি দাঙ্গাকারীদেরকে দেশপ্রেমিক বলে অভিহিত করেছেন।

এ সম্পর্কে ইরানের প্রেসিডেন্ট বলেন, “আমরা দেখলাম একজন রাজনীতিবিদ তার দেশের ভেতরে কীভাবে ধ্বংসযজ্ঞ চালায়। তার এসব কর্মকাণ্ডের মাধ্যমে মার্কিন জাতিকে অপমানিত করা হয়েছে, একইসঙ্গে মধ্যপ্রাচ্য অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছেন বিশেষ করে ফিলিস্তিন, সিরিয়া এবং ইয়েমেনে।”

প্রেসিডেন্ট রুহানি বলেন, অযোগ্য লোক যখন আগে ক্ষমতা পান তখন তিনি তার নিজের দেশ এবং বিশ্বের জন্য নানা সমস্যার কারণ হয়ে দাঁড়ান।

সূত্র: পার্সটুডে

-এসএন

পূর্ববর্তি সংবাদ‘আফগানিস্তান থেকে ন্যাটো সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ফেব্রুয়ারিতে হবে’
পরবর্তি সংবাদমাদক সেবন ও জুয়া খেলায় ৯ পুলিশ সদস্য বরখাস্ত