রাজধানীতে ৮৫ কোটি টাকার সাপের বিষসহ গ্রেপ্তার ৫

ইসলাম টাইমস ডেস্ক: রাজধানীর রামপুরার নতুনবাগ এলাকায় অভিযান চালিয়ে আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

শুক্রবার বিকালে ১ নম্বর লোহার গেট এলাকার অভিযানস্থলে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‌্যাব-১২ উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ মশিউর রহমান।

গ্রেপ্তারকৃতরা হলেন শফিকুল ইসলাম, জহিরুল হক, মজিবুর রহমান, দুলাল ও মোকলেসুর রহমান।

মেজর মোহাম্মদ মশিউর রহমান বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-১২ জানতে পারে রামপুরা থানার নতুনবাগ ১নং লোহার গেট এলাকার ঘ-১ নম্বর বাড়িতে একটি চক্রের সদস্যরা বিপুল পরিমাণ সাপের বিষ হাতবদল করছে। এমন তথ্যের ভিত্তিতে আকস্মিক অভিযান চালিয়ে চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব কর্মকর্তা জানান, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ১২ পাউন্ড সন্দেহজনক সাপের বিষ, ছয়টি টেস্টিং কিড, সিডি, একটি মেনুয়্যাল উদ্ধার করা। উদ্ধার হওয়া সাপের বিষের আন্তর্জাতিক বাজার মূল্য ১০ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৮৫ কোটি টাকা।

মশিউর রহমান বলেন, বিষের সঙ্গে পাওয়া মেনুয়্যাল অনুযায়ী এগুলো ফ্রান্সের তৈরি। এই বিষ চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে এসেছে। এখানে লিকুইড ও ক্রিস্টাল হিসেবে পেয়েছি। এই চক্রের সদস্যরা মূলত বাহক হিসেবে কাজ করছে। তবে আমরা এই বিষের গন্তব্য জানতে তদন্ত চালিয়ে যাচ্ছি।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, আমরা জানতে পেরেছি এই বিষের বিভিন্ন ধরনের অবৈধ ব্যবহার রয়েছে। পাশাপাশি মাদক ও ওষুধ তৈরির কাজে ব্যবহৃত হতো।

এগুলো সাপের আসল বিষ কি না বা কোনো পরীক্ষা করা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যেসব প্রমাণ পেয়েছি তাতে সাপের বিষ ধরা হচ্ছে। তবে আমরা সন্দেহজনক বিষ হিসেবে উল্লেখ করছি।

-এসএন

পূর্ববর্তি সংবাদসম্পদের উৎস জানাতে ব্যর্থ: দুদকের মামলায় কারাগারে রাজস্ব কর্মকর্তা দেবাশীষ কুণ্ডু
পরবর্তি সংবাদঅবশেষে প্রশান্ত কুমার হালদারকে ধরতে ইন্টারপোলের রেড নোটিশ