পলাতক পিকে হালদারের সাক্ষাৎকার প্রচার: ৭১ টিভির কাছে জবাবদিহিতা চায় হাইকোর্ট

ইসলাম টাইমস ডেস্ক: প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারের সাক্ষাৎকার ও সরাসরি বক্তব্য প্রচারের বিষয়ে বেসরকারি টিভি চ্যানেল একাত্তর টিভির বক্তব্য জানতে চেয়েছেন হাইকোর্ট। ২৮ ডিসেম্বর রাত ১০টার সংবাদে পিকে হালদারের সাক্ষাৎকার এবং রাত সাড়ে ১১টায় একাত্তর জার্নাল তার সরাসরি বক্তব্য প্রচার করে।

ওই সাক্ষাৎকার এবং সরাসরি বক্তব্য প্রচারের ক্লিপ আদালতে দাখিলের পর রোববার (১০ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চ্যুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

১৭ জানুয়ারি একাত্তর টিভি কর্তৃপক্ষ লিখিত বা মৌখিকভাবে তাদের অবস্থান জানাতে হবে।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পিকে হালদারের গ্রেফতারে বিষয়ে সুয়োমুটো রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ২৮ ডিসেম্বর রাত ১০টার সংবাদে পিকে হালদারের সাক্ষাৎকার এবং রাত সাড়ে ১১টায় একাত্তর জার্নাল তার সরাসরি বক্তব্য প্রচার করে।

২৯ ডিসেম্বর বিষয়টি আদালতের নজরে এনে দুদকের আইনজীবী খুরশীদ আলম বলেন, ‘একজন পলাতক আসামির সাক্ষাৎকার প্রচার করা, এছাড়া তাদের রাতের টক-শোতেও ওই আসামিকে লাইভে এনেছে। আমাকেও সংযুক্ত করেছিল। আমি তার কথা শুনে লাইভ থেকে বেরিয়ে এসেছি। কারণ আমি তো পলাতক আসামির সঙ্গে টকশো করতে পারি না। প্রথম কথা হলো, পি কে হালদার পলাতক, আর দ্বিতীয় হলো তার বিষয়ে এ আদালতে একটা সুয়োমোটো মামলা বিচারাধীন। এ অবস্থায় তার প্রচারিত সাক্ষাৎকারে কী আছে তা খতিয়ে দেখা প্রয়োজন। এই আদালত সেই ভিডিও সাক্ষাৎকার তলব করে দেখতে পারেন। এরপর প্রয়োজনীয় আদেশ দিতে পারেন। ’

আদালত এ বিষয়ে লিখিত আবেদন দিতে বলেন। পরদিন তিনি লিখিত আবেদন দিলে সাক্ষাৎকার এবং মধ্যরাতে প্রচারিত টকশোর ভিডিও ক্লিপ তলব করেন উচ্চ আদালত। পাশাপাশি যেকোনো পলাতক আসামির বক্তব্য গণমাধ্যমসহ সব মাধ্যমে প্রচারের ওপর নিষেধাজ্ঞা দেন।

সে অনুসারে রোববার একাত্তর টিভি কর্তৃপক্ষ দু’টি ক্লিপ হাইকোর্টের রেজিস্ট্রার বরাবর জমা দেন। পরে সেটি আদালতে প্রদর্শন করা হয়। প্রদর্শন শেষে দুদক আইনজীবী আদালত অবমাননার অভিযোগ আনেন। এরপর হাইকোর্ট আদালত অবমাননার বিষয়ে কোনো আদেশ না দিয়ে আগে একাত্তর টিভির বক্তব্য শুনতে চান। ১৭ জানুয়ারি বক্তব্য শুনতে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য দিনও রেখেছেন আদালত।

১৮ নভেম্বর দৈনিক বাংলাদেশ প্রতিদিনে ‘পি কে হালদারকে ধরতে ইন্টারপোলের সহায়তা চাইবে দুদক’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে গত ১৯ নভেম্বর তাকে বিদেশ থেকে ফেরাতে এবং গ্রেফতার করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়ে স্বপ্রণোদিত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

-এনটি

পূর্ববর্তি সংবাদইন্দোনেশিয়ায় ভূমিধসে অন্তত ১২ জনের প্রাণহানি
পরবর্তি সংবাদ‘সত্যবচনে’র জন্য সেতুমন্ত্রীর ছোট ভাইকে ড. আসিফ নজরুলের অভিনন্দন