‘বঙ্গবন্ধু ম্যারাথন-২০২১’: ভয়াবহ যানজটে পড়েছিলেন সাধারণ মানুষ ও যাত্রীরা

ইসলাম টাইমস ডেস্ক: রাজধানীর বনশ্রী থেকে এফডিসির মোড় আসতে খুব অল্প সময় লাগলেও গতকাল প্রায় দুই ঘণ্টা লাগে বেসরকারি চাকরিজীবী মো. আনিস রহমানের। সকাল থেকে ‘বঙ্গবন্ধু ম্যারাথন-২০২১’ উপলক্ষে হাতিরঝিলে যান চলাচল বন্ধ থাকায় মগবাজার দিয়ে ঘুরে গন্তব্যে পৌঁছতে দীর্ঘ সময় যানজটে আটকে থাকতে হয় তাকে। সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল সকালে অফিসযাত্রায় আনিসের মতো এমন তীব্র যানজটের কবলে পড়েন অনেক কর্মজীবী।

এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত মধুবাগ, রামপুরা, মালিবাগ, মগবাজার, সাতরাস্তা, মধ্যবাড্ডা, গুলশান, মহাখালীসহ রাজধানীর বেশ কিছু এলাকায় প্রধান সড়কসহ অলিগলিতেও তীব্র যানজট দেখা গেছে।

যানজটের ভয়াবহতা এতটাই তীব্র ছিল যে, ক্ষেত্রবিশেষে পাঁচ মিনিটের পথ পেরোতে এক ঘণ্টারও বেশি সময় লেগে যায়। সাধারণ মানুষ ও যাত্রীরা এই যানজটের মূল কারণ হিসেবে বলছেন হাতিরঝিল বন্ধ রাখার বিষয়টি।

উল্লেখ্য, গতকাল সকালে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক নির্দেশনা অনুযায়ী রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে বনানী, গুলশানের কয়েকটি সড়কসহ সম্পূর্ণ হাতিরঝিলে যান চলাচল বন্ধ থাকে। ফলে আশপাশের রাস্তাগুলোয় সকাল থেকে দুপুর পর্যন্ত তীব্র এ যানজটের সৃষ্টি হয় বলে জানান পথচারীরা।

বেসরকারি চাকরিজীবী মাসুদ রানা বলেন, হাতিরঝিল এলাকায় যান চলাচল বন্ধ থাকলে স্বাভাবিকভাবেই এর আশপাশের এলাকাগুলোয় যান চলাচলে অচল হয়ে পড়ে। আজ সপ্তাহের প্রথম কার্যদিবস। এমনিতেই এদিন যানজট থাকে। তবে আজ যানজটের তীব্রতা এত হবে ভাবতে পারিনি। অফিস পৌঁছাতে ঘণ্টাখানেক দেরি হয়ে গেল।

বেলা ১১টার দিকে নতুনবাজার থেকে রামপুরা পর্যন্ত সড়কেও তীব্র যানজট ছিল বলে জানান এসব এলাকার বাসিন্দা। এ সময় মালিবাগ রেলগেটে যানবাহনের চাপ কিছুটা কম থাকলেও মৌচাক অভিমুখে এবং মগবাজার মোড় ঘিরে তীব্র যানজট ছিল। পাশাপাশি তেজগাঁও লিংক রোড, বেগুনবাড়িসহ তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার ভেতরের গলিপথেও যানজট দেখা গেছে। মহাখালী এলাকাতেও দীর্ঘসময় ধরে যানবাহন ও যাত্রীদের অপেক্ষা করতে হয়েছে।

ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে জানানো হয়, সপ্তাহের প্রথম দিন বলে সব এলাকার সড়কেই একটু যানবাহনের চাপ বেশি থাকে। তাই রাজধানীর বিভিন্ন সড়কেই কিছুটা যানজট দেখা যায়। তবে বেলা গড়িয়ে দুপুরে ধীরে ধীরে যানজটের চাপ কিছুটা স্বাভাবিক হতে শুরু করে। হাতিরঝিলে ম্যারাথন অনুষ্ঠানের সঙ্গে যানজটের কোনো সম্পর্ক নেই। হাতিরঝিলের অনুষ্ঠান হয়েছে ভোরে, বেলা বাড়ার আগেই তা শেষ হয়ে গেছে।

ইজে

পূর্ববর্তি সংবাদআমেরিকার শিকাগোতে হামলা, বন্দুকধারীসহ নিহত ৪
পরবর্তি সংবাদবিশ্ব স্বাস্থ্য সংস্থার মানচিত্রে ভারতের অংশ হিসাবে নেই জম্মু কাশ্মীর, ক্ষুব্ধ দিল্লী