বৃহস্পতিবার সকাল থেকে শুরু হচ্ছে চাঁদপুরের ঐতিহ্যবাহী উজানী মাহফিল

ইসলাম টাইমস ডেস্ক: চাঁদপুরের কচুয়া উপজেলায় বাংলার মনীষী আলেম হযরত মাওলানা কারী ইবরাহিম রাহমাতুল্লাহি আলাইহি প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া ইবরাহিমিয়ার (উজানি মাদরাসার) বার্ষিক মাহফিল ২০২১ আগামীকাল বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বৃহস্পতি ও শুক্রবার অনুষ্ঠেয় দুইদিনের এই মাহফিল প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত দশটার মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। দ্বিতীয় দিন শুক্রবার সকাল দশটা থেকে আরম্ভ হয়ে শনিবার বাদ ফজর আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের কার্যক্রম শেষ হবে। ইসলাম টাইমসকে এ তথ্য জানিয়েছেন উজানী খান্দানের বর্তমান পীর মাওলানা আশেকে ইলাহীর চাচাতো ভাই মাওলানা ওমর ফারুক ইবারাহীমী।

প্রতি বছরের মতো এবারও মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন ক্বারী ইবরাহীম রাহিমাহুল্লাহ’র তিন প্রপৌত্র- মাওলানা আশেক এলাহী, ফজলে এলাহী এবং মাহবুব এলাহী।

উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৫/৭ দিন আগে থেকেই ধর্মপ্রাণ মুসলমান উজানি মাদরাসার উদ্দেশ্যে আসা শুরু করে। ফলে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমানের সমাগম ঘটে এ মাহফিলে।

উজানি মাদরাসার এ বার্ষিক মাহফিলকে স্থানীয় মানুষসহ দেশবাসী এক বিশেষ নেয়ামত মনে করে। এ জন্য মাহফিলের প্রথম দিনে দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদেরকে আপ্যায়নের জন্য পাশ্ববর্তী গ্রামগুলো ভাগ করে যার যার বাড়িতে নিয়ে যায় এবং সর্বোত্তম মেহমানদারি করে থাকে।

মাহফিল উপলক্ষ্যে দেশ-বিদেশের অনেক মানুষের সমাগম ঘটে উজানির ময়দানে। এ বার্ষিক মাহফিলে দেশের শীর্ষস্থানীয় আলেমগণ গুরুত্বপূর্ণ বয়ান ও নসিহত পেশ করেন।

প্রসঙ্গত,উজানী মাদ্রাসার প্রতিষ্ঠাতা ক্বারী ইব্রাহীম (র) সৌদি আরবের বিখ্যাত কেরাতে মাদ্রাসা সওলতিয়ায় কেরাতের উপর উচ্চতর ডিগ্রী লাভ করেন ও কুরআন শিক্ষা লাভ করেন। সেখানে আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেন। তিনি ভারতের গাংগুহে ফকিহে মিল্লাত আল্লামা রশীদ আহমেদ গাংগুহী (র)-এর তত্বাবধানে সেখান থেকে অধ্যাতিকতার উতকর্ষতা লাভ করেন। পরে ১৯০১ সালে ইসলাম প্রচারের জন্যে কচুয়া উপজেলার উজানীতে এসে জামিয়া ইসলামীয়া ইব্রাহিমিয়া উজানি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

-এসএন

পূর্ববর্তি সংবাদকরোনা আক্রান্ত হয়েছেন যুবলীগের চেয়ারম্যান পরশ
পরবর্তি সংবাদসিলেটে বিচারকের খাস কামরায় ঘুষ দিতে গিয়ে আটক এসআই