ভারতের কর্ণাটকে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৮

ইসলাম টাইমস ডেস্ক: ভারতে কর্ণাটকের একটি পাথরখনি এলাকায় প্রবল বিস্ফোরণে অন্তত আটজন নিহত হয়েছেন। বিস্ফোরণের মাত্রা এতটাই শক্তিশালী ছিল যে কয়েক কিলোমিটার দূরেও অনুভূত হয়েছে এর প্রভাব। কর্ণাটক রাজ্যের শিবমোগ্গা শহরের কাছাকাছি এক খনিতে ডিনামাইট বিস্ফোরণে ওই খনির আট শ্রমিক নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে ওই খনিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টা ২০ মিনিটে কর্ণাটকের শিবমোগা এলাকায় শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এর প্রভাব এতটাই তীব্র ছিল যে, অনেকে এটিকে ভূমিকম্প মনে করেছেন। বিস্ফোরণের ধাক্কায় ১৫ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিবমোগ্গা শহরের সাত কিলোমিটার দূরে হনসোডুর কাছাকাছি এই খনিতে ডিনামাইট বোঝাই ট্রাক থেকে বিস্ফোরণ ঘটলে এই হতাহতের ঘটনা ঘটে। ডিনামাইটের ট্রাকটি খনির পাশেই রাখা ছিল এবং শ্রমিকরা ওই সময় বিশ্রামে ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে গভীর শোক প্রকাশ করেছেন। দুর্গতদের সহায়তার জন্য কর্ণাটক রাজ্য সরকার কাজ করছে বলে জানান তিনি।

বিস্ফোরণস্থলের কাছাকাছি এলাকার রাস্তায় বড় ফাটল দেখা দিয়েছে। ভেঙে পড়েছে অসংখ্য বাড়ির জানালার কাচ। এসময় আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন লোকজন।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার বলেছেন, শিবমোগা থেকে পাঁচ-ছয় কিলোমিটার দূরে একটি বিস্ফোরণ ঘটেছে। এতে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে ।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, খনির কাজে ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়ার সময় প্রবল বিস্ফোরণ ঘটে। এতে ট্রাকটিতে থাকা বেশ কয়েকজন নিহত হয়েছেন। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা যায়নি।

ট্রাকের বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশের এডিজি প্রতাপ রেড্ডিও। তিনি জানিয়েছেন, ওই এলাকায় একটি ক্ষতিগ্রস্ত ট্রাক দেখা গেছে। তবে ওই ট্রাকেই কোনো বিস্ফোরক ছিল নাকি সেটি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে তা এখনো নিশ্চিত নয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, টাইমস অব ইন্ডিয়া