সরকারবিরোধী মন্তব্যকে সাইবার অপরাধ হিসেবে গণ্য করবে বিহার পুলিশ

ইসলাম টাইমস ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের সমালোচনা করলে সাজা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের বিহার সরকার। একই সঙ্গে সরকারবিরোধী মন্তব্যকে সাইবার অপরাধ হিসেবে গণ্য করা হবে বলেও জানিয়েছে পুলিশ।

শুক্রবার দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বৃহস্পতিবার সরকারের সমালোচনা ঠেকাতে একটি সিদ্ধান্তে স্বাক্ষর করেছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। সেখানে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের নিয়ে কোনো মানহানিকর মন্তব্য করলে সেটি সাইবার অপরাধ হিসেবে গণ্য হবে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে রাজ্য পুলিশকে নির্দেশও দিয়েছেন তিনি।

এরপরে রাজ্য সরকারের সব অফিসে চিঠি পাঠিয়েছেন বিহার পুলিশের ইনস্পেক্টর জেনারেল নায়ার হাসনাইন খান।

তিনি লিখেছেন, ‘কিছু ব্যক্তি এবং সংগঠন সরকার ও সম্মানিত ব্যক্তিদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর মন্তব্য করছে। আইন অনুযায়ী এ ধরনের মন্তব্য সাইবার অপরাধ হিসেবে গণ্য হবে।’

নীতিশ কুমার প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে সমালোচনা করেন। তার অভিযোগ, এসব মাধ্যমে তার সরকারের বিরুদ্ধে গুজব ছড়ায় বিরোধীরা।

নতুন সিদ্ধান্তের জবাবে মুখ্যমন্ত্রীর সমালোচনা করে একটি টুইট করেছেন বিরোধী নেতা তেজস্বী যাদব। সেখানে তিনি নীতিশ কুমারকে ‘অপরাধীদের রক্ষক’ হিসেবে অভিহিত করেন। সাহস থাকলে ওই টুইটার পোস্টের জন্য তাকে গ্রেপ্তার করতে আহ্বানও জানিয়েছেন তেজস্বী।

-এনটি