মাওলানা আবদুল হাই পাহাড়পুরী রহ.-এর ভগ্নিপতি মাওলানা সিরাজুল ইসলামের ইন্তেকাল

ইসলাম টাইমস ডেস্ক: মাওলানা আবদুল হাই পাহাড়পুরী রহ.-এর ভগ্নিপতি এবং মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা-এর শিক্ষক মাওলানা সাঈদ আহমাদের আব্বা মাওলানা সিরাজুল ইসলাম  ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুস্থ থাকার পর আজ এশার সময় মরহুম তার নিজ বাড়িতে ইন্তেকাল করেন। মরহুমের জানাযা আগামীকাল বেলা ১১টায় তার নিজ বাড়ি চান্দিনা বাড়েরায় অনুষ্ঠিত হবে।

মাওলানা সিরাজুল ইসলাম  আনুমানিক ১৯৪৪ সনে জন্ম গ্রহণ করেন। ঢাকার ঐতিহ্যবাহী মাদরাসা জামিয়া কুরআনিয়া লালবাগে ১৯৬৭ সনের দিকে দাওরায়ে হাদীস সমাপ্ত করেন। মরহুমের উস্তাযগণের মধ্যে রয়েছেন হযরত হফেজ্জী হুজুর রহ., হযরত শামসুল হক ফরীদপুরী রহ. (ছদর ছাহেব হুজুর), হযরত মাওলানা হেদায়াতুল্লাহ ছাহেব রহ. প্রমুখ।

মাওলানা সিরাজুল ইসলাম  দাওরার পর থেকে একটানা ৪২ বছর পুরান ঢাকার ঐতিহ্যবাহী প্রাচীন  ‘জিন্দাবাহার মসজিদে’  ইমামত ও খেতাবতের দায়িত্ব পালন করেন। এসময় তিনি আলুবাজার মিফতাহুল উলুম মাদরায়ও কিছুকাল শিক্ষকতা করেন বলে জানা যায়। ২০১২ সনে বার্ধক্য জনিত অসুস্থতায় মসজিদের দায়িত্ব থেকে অব্যাহতি গ্রহণ করেন।

মাওলানা সিরাজুল ইসলাম  ইন্তেকালের সময় ৩ ছেলে ও ৬ মেয়ে রেখে গেছেন। তার ছেলেরা সকলেই আলেম এবং বিভিন্ন মাদরাসায় দ্বীনী খেদমতে নিয়োজিত। তার এক মেয়ের জামাতা মাওলানা সফিউল্লাহ ফুআদ, যিনি বাংলাদেশে আরবী ভাষা সাহিত্যের অঙ্গনে অনেক খেদমত করে যাচ্ছেন।

ইজে

পূর্ববর্তি সংবাদবিদেশ পাঠানোর প্রলোভনে অর্থ আত্মসাৎ: চুয়াডাঙ্গায় ইউপি চেয়ারম্যান কারাগারে
পরবর্তি সংবাদপাঁচ বছরে মার্কিন পুলিশের হাতে নিহত ১৩৫ নিরস্ত্র কৃষ্ণাঙ্গ