মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ব্লিনকেনের নিয়োগ চূড়ান্ত

ইসলাম টাইমস ডেস্ক: যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট জো বাইডেন মনোনীত অ্যান্থনি ব্লিনকেনের নিয়োগ আনুষ্ঠানিকভাবে অনুমোদন করেছে কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট। মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভোটাভুটির পর তার নিয়োগ চূড়ান্ত করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ব্লিনকেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনে উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। ওই প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন। এমনকি তিনি সিনেটর থাকাকালীনও তার সঙ্গে ব্যক্তিগতভাবে কাজ করেছেন ব্লিনকেন। প্রেসিডেন্ট হিসেবে জয় পাওয়ার পর সে আস্থাভাজনকেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করেন বাইডেন। মঙ্গলবার ১০০ সদস্যবিশিষ্ট সিনেটে অনুষ্ঠিত ভোটাভুটিতে ব্লিনকেনের নিয়োগের পক্ষে ৭৮ ভোট পড়ে ও বিপক্ষে পড়ে ২২ ভোট।নিয়োগ চূড়ান্ত হওয়ার পর এদিনই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন ব্লিনকেন।

আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়ার আগে সিনেটে অনুষ্ঠিত শুনানিতে অ্যান্টনি ব্লিনকেন বলেন, নতুন বাইডেন প্রশাসন ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি মার্কিন ‍সমর্থন বন্ধ করে দেবে। ইরান পারমাণবিক চুক্তিতেও ফিরে যাবে যুক্তরাষ্ট্র।

গত ২০ জানুয়ারি বাইডেন শপথগ্রগহণ করার পর থেকে এ নিয়ে চতুর্থ মন্ত্রীর অনুমোদন দিয়েছে সিনেট। এর আগে এভ্রিল হাইনেস, লয়েড অস্টিন এবং জ্যানেট ইয়েলেনকে নিয়োগ দেওয়া হয়। হাইনেস হচ্ছেন ন্যাশনাল ইন্টিলিজেন্সের প্রথম নারী পরিচালক। আর অস্টিন হচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী। আর ইয়েলেন হলেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী।

ইজে

পূর্ববর্তি সংবাদপশ্চিম তীরের আরিয়ালে ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করল ইসরায়েলি সেনা
পরবর্তি সংবাদরংপুরে তীব্র শীত ও ঘন কুয়াশায় জনজীবন বিপর্যস্ত, সন্ধ্যা হতেই রাস্তাঘাট জনশূন্য