কাবা শরীফের ওপর চাঁদের বিরল দৃশ্য দেখা যাবে আজ

ইসলাম টাইমস ডেস্ক: জ্যোতির্বিজ্ঞানীদের এই সপ্তাহের পূর্বাভাস অনুযায়ী আজ ২৮ জানুয়ারী বৃহস্পতিবার চাঁদ সরাসরি কাবা শরীফের ওপরে অবস্থান করবে। স্থানীয় সময় রাত দশটা ১৬ মিনিটে এ বিরল দৃশ্যটি দেখা যাবে।

২০২০ সালের মার্চ মাসে চাঁদ প্রথমবার কাবা উপরে উল্লম্বভাবে দেখা গিয়েছিল। শেষবার চাঁদটি গত বছরের ৮ নভেম্বর কাবার উপরে উল্লম্বভাবে হাজির হয়েছিল। কাবার উপরে চাঁদ দৃশ্যমান হওয়ার কারণে কিবলার হুবহু অবস্থান স্থল নির্ণয় সহজ হয়।

অতীতে কাবার দিক এ জাতীয় ঘটনা দ্বারা নির্ধারিত হত। ২৮ শে জানুয়ারী বৃহস্পতিবার চাঁদ সরাসরি কাবার ওপরে অবস্থান করবে। ২০২০ সালে এই প্রথমবারের মতো পূর্ণ চাঁদ কাবার ওপরে থাকবে।

জেদ্দায় সোসাইটি অফ অ্যাস্ট্রোনমিক্যাল সায়েন্সেসের পরিচালক ইঞ্জিনিয়ার মাজিদ আল-যাহরা আল-আরবিয়াকে বলেন যে, চাঁদ উত্তর, উত্তর-দিগন্ত থেকে সূর্যাস্তের সঙ্গে উঠবে এবং উত্তর, উত্তর-পশ্চিম দিগন্তে থাকবে। এর অর্থ হল, চাঁদ রাতের আকাশে ছয় মাস পরে গ্রীষ্মের সূর্যর দিকে অগ্রসর হবে। তিনি আরও বলেন, চাঁদটি মধ্যরাতের পরে সৌদি আরবে কাবার উপরে 89.57.46 ডিগ্রি উচ্চতায় দেখা যাবে।

মাজিদ আল-যাহরা আরও ব্যাখ্যা করেন যে, শুক্রবার সূর্য ওঠা পর্যন্ত রাতের আকাশে চাঁদ দেখা যাবে। আল-জাহরা বলেন, এই ঘটনা বিশ্বজুড়ে মুসলমানদের কেবলার দিক খুঁজে পেতে সহায়তা করে।

সূত্র: আলআরাবিয়া ডট নেট