আফগানিস্তানে অংশগ্রহণমূলক ইসলামি সরকারকে সমর্থন দেবে ইরান: জারিফ

ইসলাম টাইমস ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের সরকার প্রতিবেশী আফগানিস্তানে এমন একটি ইসলামি সরকার গঠনের প্রক্রিয়াকে সমর্থন করবে যা হবে দেশটির সমস্ত রাজনৈতিক দল এবং গোষ্ঠীর প্রতিনিধিদের নিয়ে গঠিত।

আজ (রোববার) সকালে ইরান সফররত তালেবানের শীর্ষ পর্যায়ের রাজনৈতিক নেতা মোল্লা আবদুল গণি বারাদার ও তার সঙ্গীদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন জারিফ। তিনি বলেন, “আমরা এমন একটি অংশগ্রহণমূলক সরকারকে সমর্থন করবো যা আফগানিস্তানের সব জাতি, ধর্ম ও গোত্রের অংশগ্রহণে গঠিত হবে এবং যাকে আফগানিস্তানের জন্য প্রয়োজনীয় বিবেচনা করা হবে।”

তিনি স্পষ্ট করে বলেন, আফগানিস্তানের জনগণ হচ্ছে আপনাদেরই জনগণ এবং তাদেরকে হত্যার জন্য লক্ষ্যবস্তুতে পরিণত করা মোটেই উচিত হবে না।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ আফগানিস্তানে মার্কিন কর্মকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, ওয়াশিংটন কখনোই ভালো মধ্যস্থতাকারী ও শান্তি আলোচক নয়।

বৈঠকে দু’পক্ষ আঞ্চলিক চলমান নানা ইস্যু নিয়ে মতবিনিময় করে। পাশাপাশি আফগান পরিস্থিতি ও দেশটির শান্তি প্রক্রিয়া কিভাবে এগিয়ে নেয়া যায় তা নিয়েও আলোচনা হয়।

এর আগে গত বুধবার ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি মোল্লা আবদুল গণি বারাদারকে সুস্পষ্ট করে বলেছেন, যুদ্ধ এবং সশস্ত্র সহিংসতার মধ্য দিয়ে যারা আফগানিস্তানের ক্ষমতায় আসতে চায় তাদেরকে ইরান কখনো স্বীকৃতি দেবে না। তিনি সব দল ও মতের লোকজনের অংশগ্রহণে সরকার গঠনের উপর জোর দেন।

ইজে

পূর্ববর্তি সংবাদসৌদি পতাকা থেকে তলোয়ার সরানোর প্রস্তাব
পরবর্তি সংবাদমিয়ানমারে ফের ক্ষমতায় সেনাবাহিনী, জরুরি অবস্থা জারি