আন্তর্জাতিক আদালতে ভারতকে পাশে চায় ইসরাইল, বিনিময়ে কাশ্মীর ইস্যুতে সমর্থনের ইঙ্গিত

ইসলাম টাইমস ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালত (‌আইসিসি)‌ জানিয়েছে, ফিলিস্তিনের পশ্চিম তীরে, পূর্ব জেরুজালেম, গাজায় যুদ্ধাপরাধ হয়েছে। আঙুল তুলেছে ইসরায়েলের দিকে।

আদালত জানিয়েছে, এই নিয়ে বলার এক্তিয়ার আছে তাদের। শিগগিরই তদন্তও হবে। এবার আইসিসি–র এই রায়ের ক্ষেত্রে ‘‌ভালো বন্ধু’‌ ভারতকে পাশে চাইল ইজরায়েল। ইজরায়েল চায়, আইসিসি–র গত সপ্তাহের রায় নিয়ে কড়া অবস্থান নিক ভারত। বিনিময়ে কাশ্মীরে নির্যাতন ইস্যুতে পাশে থাকার ইঙ্গিত দিয়েছে দখলদার দেশটি। যদিও দিল্লি এই নিয়ে মুখ খোলেনি।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী মোদিকে ‘মহান ‌বন্ধু’‌ বলেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। দিন কয়েক আগে দিল্লিতে ইজরায়েলের দূতবাসের সামনে বিস্ফোরণের পর ১ ফেব্রুয়ারি নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মোদি। জানিয়েছেন, এই ঘটনায় তদন্তে সমস্ত সাহায্য করবে ভারত।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, এ হেন ‘‌বন্ধু’‌ মোদিকেই ৭ ফেব্রুয়ারি চিঠি লিখেছেন নেতানিয়াহু। জানিয়েছেন, আইসিসি–কে কড়া বার্তা দিক ভারত।  বলুক, ‘ন্যায় এবং সাধারণ অনুভূতির ওপর আক্রমণ বন্ধ করা হোক।’‌ ‌

এমনকি ইজরায়েল এও জানিয়েছে, ভারত এখন এই নিয়ে মুখ না খুললে ভবিষ্যতে কাশ্মীর নিয়ে এ ধরনেরি কোনও রায় দিতে পারে আইসিসি।

যদিও দিল্লি এই নিয়ে কোনও কথা বলেনি। কূটনৈতিক সূত্রের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, ভারত এই আইসিসি–র পরিচালন সমিতির সদস্য নয়। তাই সেই আদালতের রায় নিয়ে কিছু বলতে পারবে না।

সূত্র: আজকাল

-এমএসআই

পূর্ববর্তি সংবাদট্রাম্পের সীমানা দেয়াল নির্মাণ প্রকল্পের আদেশ বাতিল করলেন বাইডেন
পরবর্তি সংবাদজমি দখল করে উপহারের ঘর নির্মাণের অভিযোগ, ইউএনওসহ ৬ জনের বিরুদ্ধে মামলা