৭ বছর পর ইসরাইলের কারাগার থেকে মুক্তি পেলেন হামাস নেতা

ইসলাম টাইমস ডেস্ক: বৃহস্পতিবার ইসরায়ল কর্তৃপক্ষ ইসলামিক প্রতিরোধ আন্দোলন (হামাস)-এর একজন শীর্ষস্থানীয় নেতাকে সাত বছর পরে কারাগার থেকে মুক্তি দিয়েছে।

ফিলিস্তিনের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী হামাস নেতা শুকরি আলখাজা পশ্চিম জর্ডানের মধ্যশহর রামাল্লার না’লাইনের বাসিন্দা। সাত বছর আগে তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

ইস্রায়েলের ওফার কারাগার থেকে আল খাজাকে মুক্তি দেওয়া হয়েছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে।  কারাগারের বাইরে তাঁর নিকটাত্মীয় ও বিপুল সংখ্যক জনতা তাকে বরণ করতে জড়ো হয়েছিল এবং জনতার বিশাল কাফেলা তাকে বাড়িতে নিয়ে আসে।  হামাস নেতা শুকরি আল খাজাকে ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি ইস্রায়েলি বাহিনী গ্রেপ্তার করেছিল।  তার গ্রেপ্তারের পরে টানা দুই বছর নির্জন কারাগারে বন্দী করা হয় ।২০১৬ সালের ১২ ডিসেম্বর ইসরাইলের একটি সামরিক আদালত তাকে সাত বছরের কারাদণ্ড এবং এক লাখ শেকেল (ইসরাইলি মুদ্রার নাম) জরিমানা করেছে।

ইস্রায়েলি সেনাবাহিনী পশ্চিম জর্ডানে তার ওপর একটি সামরিক সেল গঠনের অভিযোগ এনেছিল। এ অভিযোগে তাকে জেল ও জরিমানা করা হয়। এই সাজার আগে তিনি ইহুদিদের কারাগারে ১৬ বছর সময় কাটিয়েছিলেন এবং তার মোট কারাবাসের সময়কাল ছিল ২৩ বছর। তিনি শৈশব থেকেই খুব বুদ্ধিমান এবং উদ্যোমী ছিলেন।

সূত্র: বাসিরাত অনলাইন

-এসএন