অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট ভবনে নারী কর্মীকে ধর্ষণের অভিযোগ, ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট ভবনের ভেতরে একজন মন্ত্রীর দফতরে, সিনিয়র সহকর্মী দ্বারা সাবেক এক নারী কর্মী ধর্ষণের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলেছেন। তিনি বলেছেন, তার দফতরের দায়িত্বপ্রাপ্ত উচ্চপদস্থ কর্মকর্তারা ওই অভিযোগ তেমন একটা আমলে নেননি, তাকে খুব একটা সহায়তাও করেননি।

এসব অভিযোগ ওঠার পর দেশটিতে ব্যাপক তোলপাড়ের পটভূমিতে সাবেক ওই কর্মীর কাছে ক্ষমা চেয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

অভিযোগকারী সাবেক কর্মী ব্রিটানি হিগিনস বলেছেন ২০১৯ সালের ওই ঘটনার পর তিনি চাকরি হারানোর আশঙ্কা করছিলেন। ২৬ বছর বয়সী ব্রিটানি হিগিনস গতকাল সোমবার টেলিভিশনে এক সাক্ষাতকারে এসব অভিযোগ তোলার পর দেশটিতে ব্যাপক ক্ষোভ ও বিস্ময় তৈরি হয়েছে।

যেভাবে তার অভিযোগ সামাল দেয়ার চেষ্টা করা হয়েছে সেজন্য ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী মরিসন।

তিনি বলেন, ‘আমি আশা করি ব্রিটানি’র অভিযোগ আমাদের সবার জন্য একটি সতর্কবার্তা। আজকের দিনেও একজন অল্পবয়সী নারীকে এরকম পরিস্থিতির মুখোমুখি হতে হয় সেটা আমাকে মর্মাহত করে।’

স্কট মরিসন বলেছেন, পার্লামেন্টে পেশাদারিত্বের মান ও চলমান সংস্কৃতি পর্যালোচনা করা হবে। হিগিনসের অভিযোগ এখন নতুন করে আবার তদন্ত করছে পুলিশ।

স্কট মরিসন বলেছেন, ‘এমন ঘটনা একেবারেই ঘটা উচিৎ হয়নি’।

পার্লামেন্টে কীভাবে অভিযোগ করার প্রক্রিয়া পর্যালোচনা করা হয়ে সেটি খতিয়ে দেখা হবে বলে তিনি জানিয়েছেন। তিনি জানান, আমি নিশ্চিত করতে চাই যেকোনো নারী যেন এখানে কাজ করতে গিয়ে নিরাপদ বোধ করেন।

গত বছর দেশটির এবিসি টিভির এক তদন্ত প্রতিবেদনে অভিযোগ উঠে এসেছিল যে কনজারভেটিভ সরকারের মন্ত্রীরা নারী কর্মীদের সাথে আপত্তিকর আচরণ করেন। ওই সময় প্রধানমন্ত্রী স্টক মরিসন পার্লামেন্টে একটি প্রশ্নের উত্তর দেবার সময় একজন নারী মন্ত্রীকে মাঝপথে থামিয়ে দেয়ার জন্য সমালোচিত হয়েছিলেন।

সূত্র: বিবিসি

-আরএম

পূর্ববর্তি সংবাদস্যালাইন-পানি দিয়ে বানানো নকল টিকা লাখ লাখ ডলারে বিক্রি, চীনে গ্রেপ্তার ১
পরবর্তি সংবাদনিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খালে, মধ্যপ্রদেশে নিহত ৩৭ জন