দীর্ঘদিন নির্বাসনে থাকা ফিলিস্তিনের শীর্ষ কবি মওরিদ বারঘুতির ইন্তেকাল

ইসলাম টাইমস ডেস্ক: ফিলিস্তিনের শীর্ষ কবি মওরিদ বারঘুতি (৭৬) ইন্তেকাল করেছেন। দীর্ঘদিন নির্বাসনে থাকার পর রোববার জর্ডানের রাজধানী আম্মানে তিনি মৃত্যুবরণ করেন।

মওরিদের ছেলে আরবের বিখ্যাত কবি তামিম বারঘুতি রোববার তার ফেসবুকে বাবার মৃত্যুর খবর দেন। এক আবেগঘন পোস্টে তিনি লেখেন– `হে প্রভু তুমি আমার বাবা ও মাকে ক্ষমা করে দিও’।

১৯৪৪ সালের ৮ জুলাই পশ্চিমতীরে জন্ম নেওয়া বারঘুতি কায়রোতে পড়াশোনা করেছেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মওরিদ বারঘুতি জীবনের বেশিরভাগ সময় নির্বাসনে কাটিয়েছেন। তার আত্মজীবনীমূলক রচনা ‘আই স রামাল্লাহ’ তাকে বিশ্বদরবারে ব্যাপক পরিচিতি এনে দেয়।

বারঘুতির অনবদ্য এই সৃষ্টিকে বিখ্যাত ফিলিস্তিনি লেখক ও বুদ্ধিজীবী অ্যাডওয়ার্ড সাঈদ বলেছেন, বইটি ফিলিস্তিনিদের উদ্বাস্তু থাকার সবচেয়ে বড় দলিল।

২০০৯ সালে মওরিদ আরও একটি বই লেখেন। এর নাম দেন ‘আই ওয়াজ বর্ণ দেয়ার, আই ওয়াজ বর্ণ হেয়ার।’  মূলত একমাত্র ছেলেকে নিয়ে রামাল্লায় আসার বর্ণনা রয়েছে এতে। ২০১২ সালে বইটি ইংরেজিতে অনুবাদ হয়।

বারঘুতির মৃত্যুতে ফিলিস্তিনের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আতেফ আবু সাইফ শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি বলেছেন, জাতীয় সংগ্রাম ও সৃজনশীলতার এক প্রতীককে হারাল আরববিশ্ব।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রতিনিধি থাকলেও বারঘুতি রাজনীতি থেকে নিজেকে সব সময় দূরে রেখেছেন

-এনটি

পূর্ববর্তি সংবাদমাঝ আকাশে বিপাকে পড়ে পাকিস্তানে জরুরি অবতরণ ভারতীয় বিমানের
পরবর্তি সংবাদমুসলমানরা দাওয়াতি ভূমিকা নিয়ে বুদ্ধিমত্তার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করুন: মাওলানা রাবে নদভী