পাকিস্তানের পাঠ্যসূচিতে নবী জীবনী অন্তর্ভুক্ত করার নির্দেশ ইমরান খানের

ইসলাম টাইমস ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সেদেশের পাঠ্যসূচিতে অবিলম্বে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জীবনী মুবারকের আমলী দিকগুলো অন্তর্ভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়কে  নির্দেশ দিয়েছেন। যাতে তরুণ প্রজন্ম নবীজির পদচিহ্ন অনুযায়ী চলতে উৎসাহিত হয়।

ইমরান খানের কার্যালয় থেকে জারি হওয়া সর্বশেষ নির্দেশনায় প্রধানমন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়কে  সারা পাকিস্তানের সরকারী বেসরকারি এবং দ্বীনী মাদ্রাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এসএনসির প্রথম স্তর (৫ ম শ্রেণি)পর্যন্ত একক জাতীয় পাঠ্যক্রম (সিঙ্গেল ন্যাশনাল কারিকুলাম) বাস্তবায়ন নিশ্চিত করতে আদেশ দান করেন।

প্রথম পর্যায়ে,পঞ্চম শ্রেণি পর্যন্ত এসএনসিতে সকল মুসলিম শিক্ষার্থীর জন্য  কুরআনে পাকের শিক্ষা বাধ্যতামূলক হবে।  এই বিষয়ে কেন্দ্রীয় এবং প্রাদেশিক স্তরে প্রয়োজনীয় আইন সম্পন্ন হয়েছে এবং একই সাথে শিক্ষার্থীদের কীভাবে পবিত্র কোরআন শেখানো হবে সে সম্পর্কেও একটি ব্যবস্থাও নেওয়া হয়েছে। সরকারী সূত্রগুলি বলছে, বিদেশী অর্থায়নে পরিচালিত সংস্থাগুলোসহ আরও কিছু গোষ্ঠী সরকারের এ পদক্ষেপ প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করছে।

তবে সূত্রমতে, প্রধানমন্ত্রী ইমরান খানের অবস্থান এ ব্যাপারে শক্ত যে, পবিত্র কোরআনের এই নতুন স্কীম বাধ্যতামূলকমূলকভাবে বাস্তবায়ন করা হবে এবং একই সাথে প্রত্যেক মুসলিম ছাত্রকে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মুবারক জীবন অধ্যয়ন করতে হবে।

বলা হচ্ছে, এই নির্দেশনাতেই বলা হয়েছে যে, (পঞ্চম শ্রেণি অবধি) পাঠ্যপুস্তকের ভাষা (ইংরেজি, সাধারণ বিজ্ঞান এবং গণিত ব্যতীত) উর্দু হবে।  নির্দেশনায় বলা হয়েছে, “প্রদেশগুলি তাদের স্থানীয় ভাষাগুলিতে পাঠ্যপুস্তক প্রস্তুত করবে। শ্রেণিকক্ষেও নির্দেশনা এমন ভাষাতেই দেওয়া উচিত যা সেই বিশেষ অঞ্চল বা অঞ্চলের শিক্ষার্থীর দ্বারা সহজেই বোঝা যায়।”

সূত্র: ডেইলি জং

-এমএসআই