বিশ্ববরেণ্য হাদিস বিশারদ শায়খ মুহাম্মদ আমিন সিরাজের ইন্তেকাল, এরদোগানের শোক

ইসলাম টাইমস ডেস্ক: শুক্রবার সন্ধ্যায় তুরস্কের অন্যতম বিশিষ্ট হাদীস বিশারদ মুহাম্মদ আমিন সিরাজ ইন্তেকাল করেছেন।

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। খবর আলজাজিরা ও আনাদোলু এজেন্সির।

সিরাজের পরিবার এক বিবৃতিতে জানিয়েছে: “আমাদের পরিবারের মুরুব্বি শেখ আমিন সিরাজ ইন্তেকাল করেছেন।’’

তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়েব এরদোগান, উপরাষ্ট্রপতি ফুয়াদ ওকতাই এবং সংসদের স্পিকার মোস্তফা শান্তুব তার ইন্তেকালে শোক জানিয়েছেন।

শায়খ আমিন সিরাজ কৃষ্ণ সমুদ্রের নিকটবর্তী টুকাদ নামের উত্তর আনাতোলিয়া রাজ্যের একটি গ্রামে এক সম্ভ্রান্ত ও বিখ্যাত দ্বীনী ও ইলমী পরিবারে জন্মগ্রহণ করেন। জীবনের শুরুতে তিনি কুরআন মাজীদ শিখেছিলেন এবং ছয় বছর বয়সে তিলাওয়াত শুরু করেছিলেন। সেটা ছিল এমন এক যুগে  যখন তুরস্কে কুরআন পড়া নিষিদ্ধ ছিল।

তাঁর বাবা, হাফিজ মোস্তফা আফেন্দী ৬ মাসের কারাদন্ডে দন্ডিত হয়েছিলেন কারণ তিনি তাঁর সন্তানদের কুরআন এবং আরবি ভাষা শেখাতেন।

একটা সময় তাঁর পরিবার তাকে ১৯৪০ সালে মেরজিফোন রাজ্যে ৩ বছর পড়াশুনার জন্য পাঠিয়ে দেন। পরবর্তীতে তিনি ইস্তাম্বুল যান এবং আল ফাতিহ মসজিদের ইমাম উমর আফেন্দির তত্বাবধানে ইলম হাসিল করেন। তিনি কারাগমর্ক স্কুলে যাওয়ার আগে এবং শেখ সুলাইমান আফেদীর কাছে সহিহ আল বুখারী পাঠ করেন। যিনি তাকে হাদিসে প্রথম ইজাযত দিয়েছিলেন।

১৯৫০ সাল অবধি যুবক বয়সে তিনি ইস্তাম্বুলে দ্বীনী ইলম এবং হাদীসের পাঠ গ্রহণ করেন। সুনান আল-তিরমিযী, মারাকী আল-ফালাহ, সহিহ মুসলিম ইত্যাদি হাদিস ও তাফসীরের অন্যান্য কিতাবের ইলম হাসিল করেন। তারপরে তিনি আল-আজহারে পড়াশুনার জন্য মিশরে গিয়েছিলেন।

বিগত শতাব্দীর বিদগ্ধ হাদিস বিশারদ আল্লামা মুহাম্মাদ যাহিদ কাউসারি রাহিমাহুল্লাহ (মৃত্যু ১৩৭১ হিজরি) এর সর্বশেষ শাগরেদ ছিলেন শায়খ আমিন সিরাজ। (আল্লামা কাউসারির ইন্তেকালের মাত্র বিশ দিন পূর্বে তিনি হাদিসের ইজাযত লাভ করেছিলেন।

শায়খ আবদুল মাজিদ তুরকুমানির তথ্য মতে, আল্লামা যাহিদ কাউসারির আরেকজন শিষ্য এখনও জীবিত আছেন। তিনি হলেন ভারতের আল্লামা হাবিবুর রহমান আযমি রাহিমাহুল্লাহর ছেলে মাওলানা রশিদ আহমদ হাফিযাহুল্লাহ।)

শায়খ মুহাম্মদ আমিন সিরাজ রচনা ও লেখালেখির চেয়ে তাঁর শিক্ষার্থীদের শিক্ষা ও গঠনে বেশি আগ্রহী বলে পরিচিত ছিলেন। তিনি দুই হাজারেরও বেশি শিক্ষার্থীর যত্ন নিয়েছিলেন।

তুরস্কে ইসলামি পুনর্জাগরণের পেছনে যেসকল ধর্মীয় নেতৃত্বের বেশ প্রভাব ছিলো; শায়খ মুহম্মাদ আমিন সিরাজ ছিলেন তাদের অন্যতম একজন৷ তার হাতে হাজার হাজার আলেম তৈরি হয়েছেন তুরস্কে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ইলম অন্বেষণকারীগণ ইস্তাম্বুল গিয়ে তার নিকট হাদিস পাঠ করে ইজাযত লাভ করেছেন।

অনেক বছর ধরে অন্যান্য তুর্কি অনুবাদকদের সাথে তিনি তুর্কি ভাষায় আরবি বই অনুবাদ করেছিলেন। তন্মধ্যে “في ظلال القرآن” لسيد قطب، বিখ্যাত।

-এমএসআই