রামদেবের ‘করোনার ওষুধে’ সমর্থন দিয়ে তোপের মুখে ভারতের স্বাস্থ্যমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের যোগব্যায়াম গুরু বাবা রামদেবের সংস্থা পতঞ্জলি থেকে করোনাভাইরাস প্রতিরোধী ওষুধের প্রতি সমর্থন দেওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

শুক্রবার রামদেবে করোনা প্রতিরোধী ওষুধ ‘করোনিল’ বাজারের আনার ঘোষণা দেন। এ সময় তার পাশে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন ও অন্যপাশে ছিলেন কেন্দ্রীয় সড়ক ও গঙ্গা পরিশোধন মন্ত্রী নীতিন গড়করি।

সেখানে তাদের পেছনে একটি পোস্টারে লেখা ছিল, ওষুধটি সার্টিফিকেট অব ফার্মাসিউটিক্যাল প্রোডাক্টের সনদপ্রাপ্ত ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস স্বীকৃত।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার অফিসের এক টুইটে বলা হয়েছে, কভিড-১৯ প্রতিরোধী কোনো আয়ুর্বেদিক ওষুধের কার্যকারিতা তারা পর্যালোচনা করেনি বা অনুমোদন দেয়নি।

এদিকে ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

সোমবার এনডিটিভি এক খবরে বলে, কীভাবে একজন স্বাস্থ্যমন্ত্রী দেশের মানুষের কাছে ‘মিথ্যা, বানোয়াট ও অবৈজ্ঞানিক উপায়ে তৈরি পণ্যের’ প্রচারে সহায়তা করতে পারেন, এমন প্রশ্ন তোলে সংস্থাটি।

আইএমএ জানায়, স্বাস্থ্যমন্ত্রী যিনি নিজেও একজন চিকিৎসক, তার উপস্থিতিতে ‘গোপন ওষুধ’ নিয়ে ডব্লিউএইচও অনুমোদন দিয়েছে এমন ‘মিথ্যা’ কীভাবে বলা হয়।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের কাছে ব্যাখ্যা চেয়ে একটি বিবৃতি দাবি করেছে আইএমএ।

-এনটি

পূর্ববর্তি সংবাদফের মালয়েশিয়ার মাসা বিশ্ববিদ্যালয়ের ভিপি নির্বাচিত বাংলাদেশী শিক্ষার্থী হাফেজ বশির
পরবর্তি সংবাদজাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত