ইমরান খানের শ্রীলংকা সফরের পর করোনায় নিহত মুসলমানদের দাফনের অনুমতি

ইসলাম টাইমস ডেস্ক: শ্রীলংকার সরকার বৃহস্পতিবার করোনা ভাইরাসের কারণে মৃত্যুবরণকারী মুসলমানদের লাশ পোড়ানোর আইন বাতিল করে দিয়েছে। এখন থেকে দেশটিতে মুসলমানরা করোনায় মৃতদের দাফন করার আইনত সুযোগ পেলেন।

শ্রীলংকার সরকারের তরফ থেকে এ আইনি রদবদল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দেশটিতে সফরের কয়েক ঘন্টা পরই সামনে এল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ সম্পর্কে শ্রীলঙ্কার নেতৃবৃন্দের সাথে কথা বলেছিলেন। যার ফলশ্রুতিতে শ্রীলঙ্কা সরকার করোনার ভাইরাসে মারা যাওয়া মুসলমানদের মৃতদেহ পুড়িয়ে দেওয়ার আদেশ বাতিল করে এবং ইসলামিক পদ্ধতি অনুযায়ী তাদের দাফনের অনুমতি দিয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসাকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আমি শ্রীলঙ্কান সরকার কর্তৃক করোনায় (কোভিড -১৯)  নিহতের দাফনের অনুমোদনের রাষ্ট্রীয় জারিকৃত আদেশকে (আনুষ্ঠানিক প্রজ্ঞাপন) স্বাগত জানাই। এবং এজন্য শ্রীলংকার ক্ষমতাসীনদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।

ইমরান খানের টুইট

এদিকে শ্রীলঙ্কার মুসলিমরাও প্রধানমন্ত্রী ইমরান খানের শুকরিয়া আদায় করেছেন।

এতদিন শ্রীলঙ্কায় করোনার ভাইরাসে আক্রান্ত হয়ে নিহত রোগীদের মৃতদেহ জ্বালানোর আইন ছিল, যার বিরুদ্ধে স্থানীয় মুসলমানরা অনেক তীব্র প্রতিবাদ করেছিল। দ্বারা মানবতাবিরোধী এই আইনটির ব্যাপক সমালোচনা মানবাধিকার গ্রুপগুলিও করেছিল। কিন্তু শ্রীলঙ্কার কর্মকর্তাদের অসার ধারণা ছিল যে রোগীদের মৃতদেহ থেকেও করোনার বিস্তার ঘটতে পারে।

সূত্র: বিবিসি উর্দু, এক্সপ্রেস নিউজ

-এসএন