না:গঞ্জে মেয়র আইভীর বিরুদ্ধে মসজিদের সম্পত্তি দখলচেষ্টার অভিযোগ

ইসলাম টাইমস ডেস্ক: নারায়ণগঞ্জ শহরে একটি মডেল মসজিদ নির্মাণের নামে সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী মসজিদ সংলগ্ন ওয়াকফ স্টেটের জমি দখলচেষ্টা চালাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। মণ্ডলপাড়া এলাকায় অবস্থিত মণ্ডলপাড়া জামে মসজিদের জায়গা নিয়ে এই সংকটের সৃষ্টি হয়েছে। মসজিদটি ৫৩৯ বছরের পুরনো এবং হাজী মীর শরিয়ত উল্লাহ ওয়াকফ স্টেটের অন্তর্গত। মেয়র ওই মসজিদ নির্মাণের নামে ওয়াকফ স্টেটের সম্পত্তি দখলে নিয়ে বহুতল বাণিজ্যক ভবন নির্মাণের নামে ওই সম্পত্তি গ্রাসের চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন মসজিদ কমিটির নেতারা।

তারা অভিযোগ করেন, ওয়াকফ স্টেটের সঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের চুক্তি হওয়ার বিষয়টি ভালভাবে গ্রহণ করেনি মেয়র আইভী। জেলা মডেল মসজিদের টেন্ডার হওয়ার পরই তিনি (সিটি মেয়র) অযাচিতভাবে গত ১২ জানুয়ারি মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করে নিজের একটি নামফলক লাগিয়ে দেন। আমাদের অনাপত্তি দেয়া ৪৩ শতাংশ জমির বাইরে বাকি প্রায় ৪০ শতাংশ জমি সিটি করপোরেশন দখলের চেষ্টা করছেন। জেলা মডেল মসজিদে সকল প্রকার সুযোগ সুবিধা থাকার পরও তিনি গাড়ি পার্কিংয়ের নামে ধোয়া তুলে সেখানকার ওয়াকফা স্টেটের পুরো সম্পত্তি জবর দখল করে সেখানে বাণিজ্যিক ভবন নির্মাণ করে মূলত ব্যবসা প্রসার ঘটাতে চাইছেন।

শনিবার দুপুরে নারায়ণগঞ্জ শহরের রাইফেল ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক এই অভিযোগ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সভাপতি আব্দুর রহমান, মসজিদের জমি সংক্রান্ত মামলার আইনজীবী মহসিন মিয়া, মসজিদের মোতোয়াল্লি সাফায়েত উদ্দিন আহমেদ, সহ মোতোয়াল্লি বরকত উল্লাহ খন্দকার, কোষাধ্যক্ষ শহীদ হোসেন, সদস্য রাকিব উদ্দিন আহমেদসহ অনেকে।

মন্ডলপাড়া জামে মসজিদ কমিটির নেতারা অভিযোগ করেন ,মীর শরিয়ত উল্লাহর (মন্ডলপাড়া জামে মসজিদের ) ওয়াকফ স্টেটের এক ইঞ্চি জমিও সিটি করপোরেশন বা রেলওয়ের নয়। অথচ মেয়র আইভী গায়ের জোরে গত ২২ ফ্রেব্রুয়ারি ৫৩৯ বছরের সেই পুরনো মসজিদ ভেঙে পুরো ওয়াকফ স্টেট দখরলের চেষ্টা করেন। এর পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জ চতুর্থ সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করি। মহামান্য আদালত বিষয়টি অনুধাবন করে সেখানে স্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন।

মসজিদ কমিটির দাবি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছেন। আমরা চেয়েছিলাম জেলা মডেল মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু, দুঃখের বিষয় জেলা মডেল মসজিদের জমি নির্ধারণ থেকে শুরু করে নির্মাণ কাজের আগ পর্যন্ত কোনও ভূমিকা না রেখেই মেয়র আইভী তার নামে এখানে নামফলক লাগিয়েছেন। মূলত তার দূরভিসন্ধি ছিল ওয়াকফ স্টেটের বাকি সম্পত্তি দখলের । যাতে ৪৩ শতাংশ জমিতে মসজিদ নির্মাণের পর বাকি সম্পত্তি দখল করে সেখানে বাণিজ্যিক ভবন নির্মাণ করতে পারেন।

সংবাদ সম্মেলনে মেয়র আইভীর এসব অযাচিত হস্তক্ষেপ বন্ধ করার জন্য তারা সকলের সহযোগিতা চেয়েছেন।

-ইজে
পূর্ববর্তি সংবাদরাজশাহীতে হিজড়াদের চাঁদাবাজি বন্ধে কার্যকর ব্যবস্থা নিবেন জেলা প্রশাসক
পরবর্তি সংবাদরমজানে পণ্যের দামের স্থিতিশীলতা নিয়ে শঙ্কা