শীত বিদায়ের আগেই সৌদি আরবে ‘হুদহুদ’ পাখির আগমন

ইসলাম টাইমস ডেস্ক: সৌদি আরবে শীতের অবসান এবং বসন্তের সূচনার অন্যান্য লক্ষণগুলির মধ্যে হুদহুদ পাখির আগমন একটি গুরুত্বপূর্ণ প্রতীক হিসাবে বিবেচিত হয়। এই প্রসঙ্গে বিখ্যাত অনেক প্রবাদ রয়েছে। সাধারণত বলা হয়, হুদুদের আগমন শীতের বিদায় এবং গ্রীষ্মের আগমনের লক্ষণ। তবে এবার হুদহুদ চলে আসলেও শীত এখনো বিদায় নেয়নি।

আবহাওয়াবিদরা বলছেন, এখনও কিছুটা শীতের ঝাপটা বাকি আছে। এখনও শীত শেষ হয়নি। আল-আরবিয়া ডটকমের সাথে কথা বলতে গিয়ে আবহাওয়াবিদ সমীর আল-আসমারী বলেছিলেন, হুদহুদের আগমন শীতকালের বিদায় এবং গ্রীষ্মের আগমনের লক্ষণ। এই মওসুমে কৃষকরা কৃষিকাজ শুরু করেন। হুদ হুদ প্রতি বছর এই দিনগুলিতে তাঁর অনন্য কণ্ঠ নিয়ে উপস্থিত হয়। এই মওসুমে আবহাওয়া ধীরে ধীরে গরম হতে শুরু করে।

আরেক আবহাওয়াবিদ মোআজ আল আহমাদী বলেছেন, গ্রীষ্মের আগমন সম্পর্কিত বিভিন্ন জনপ্রিয় প্রবাদ রয়েছে। এটি সর্বজনবিদিত যে প্রাচীনকালে লোকেরা মোটা জোব্বা-জামা পরত। শীত বিদায় নেওয়ার সাথে সাথে তারা এগুলি বিক্রি করে ফেলত। তাই এই মরসুমকে ভারী পোশাক বিক্রির মওসুমও বলা হয়।

তিনি বলেন, শীতের মৌসুম শেষ হতে চলেছে। তবে এখনও শীতের প্রভাব কিছু দিন বাকি আছে। বৃশ্চিক নক্ষত্র উত্থানের পরে ২ মার্চ সৌদি আরবে গ্রীষ্ম শুরু হওয়ার সম্ভাবনা।

আলআরাবিয়া থেকে অনুবাদ: সাইফ নূর

-এমএসআই