পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুল।

ইসলাম টাইমস ডেস্ক: ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ১১ এপ্রিল, রোববার। মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৯ মার্চ, শুক্রবার। প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ, বুধবার।

বুধবার (৩ মার্চ) নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে এসব তথ্য জানান ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। ইভিএমে এ উপনির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয় কমিশন সভায়। এ উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে।

তিনি আরও বলেন, এই দিন ১১টি পৌরসভা ৩৭১ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

 

ঘুষ দেয়ার মতো ফৌজদারি অপরাধে চার বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে বন্দি এখন পাপুল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র এমপি ছিলেন তিনি।

শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছেন। তবে তার বিরুদ্ধে আনা মানব ও অর্থপাচারের অভিযোগে শাস্তি এখনও ঘোষণা করা হয়নি। গত বছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে সেদেশে গ্রেফতার করে। তখন থেকে তিনি কুয়েতের কারাগারে বন্দি।

-ইজে