আমি শিক্ষামন্ত্রীর ‘ষড়যন্ত্র-রাজনীতির শিকার’: অভিযোগ তুললেন বেরোবি ভিসি কলিমুল্লাহ

ইসলাম টাইমস ডেস্ক: আমি শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির ‘ষড়যন্ত্রের ও রাজনীতির শিকার’ বলে অভিযোগ তুলেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন তিনি। তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির অভিযোগের বিষয়টি এ সময় প্রত্যাখ্যান করেন তিনি।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি জানিয়েছিল যে বেরোবি ভিসি অধ্যাপক ড. কলিমুল্লাহর বিরুদ্ধে দু’টি উন্নয়ন প্রকল্পে দুর্নীতির প্রমাণ পেয়েছে তারা। এটিকে ‘মিথ্যা সংবাদ’ আখ্যা দিয়ে নিজের অবস্থান পরিষ্কার করতেই সংবাদ সম্মেলন করেন তিনি।

ভিসি ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ‘ইউজিসির রিপোর্টের দায় শিক্ষামন্ত্রীর। মন্ত্রীর আসকারা, পরামর্শেই ইউজিসি এমন প্রতিবেদন দিয়েছে।’ ‘আমাদের দেশে দুর্নীতি নিয়ে যে সমস্যা সেটা হচ্ছে ধামাচাপা দেয়ার একটা কালচার। শিক্ষামন্ত্রীর অফিস থেকে কয়েক পৃষ্ঠার খণ্ডিত অংশ নিয়ে লিক করা হয়েছে। এটা রাজনীতির একটা অপকৌশল। শিক্ষাঙ্গন সর্বোচ্চ প্রতিষ্ঠানে এ ধরনের হীন রাজনীতি করার জায়গা নয়,’ বলেন ভিসি ড. কলিমুল্লাহ।

ইউজিসির রিপোর্টে বলা হয়েছে, বেরোবির শেখ হাসিনা হল এবং ড. ওয়াজেদ গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণে একাধিক অনিয়মের অভিযোগ ওঠায় বিষয়টি খতিয়ে দেখতে ইউজিসিকে নির্দেশ দেয়া হয়। নির্দেশনা পেয়ে বিষয়টি খতিয়ে দেখতে তদন্তে নামে ইউজিসি। তদন্ত শেষে প্রধানমন্ত্রী অনুমোদিত নকশা পরিবর্তনের মাধ্যমে প্রকল্পের ব্যয় বাড়ানোর অজুহাতে অনিয়মের বিষয়ে রিপোর্ট জমা দেয় ইউজিসির তদন্ত কমিটি। এতে সুপারিশ করা হয়, বিশ্ববিদ্যালয়ের ভিসি ও তার ভাগ্নে ইঞ্জিনিয়ার মঞ্জুর কাদের এবং অন্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার।

-এনটি

পূর্ববর্তি সংবাদআলজেরীয় স্বাধীনতাকামী বুমনজিলকে হত্যার ৬৩ বছর পর অপরাধ স্বীকার করলো ফ্রান্স
পরবর্তি সংবাদইসরাইলকে সমর্থন দেওয়া বন্ধ করবে না বাইডেন প্রশাসন: জাতিসংঘকে যুক্তরাষ্ট্র