নৌকায় অতিরিক্ত লোক হওয়ায় ৮০ জনকে ফেলে দিল পাচারকারীরা

ইসলাম টাইমস ডেস্ক: করোনা পরিস্থিতিতে বিশ্বের প্রায় সব দেশের সীমান্ত বন্ধ থাকলেও থামেনি অবৈধ অভিবাসন।

আফ্রিকা অঞ্চলে অগণিত মানুষ এখনো মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোতে গিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় রওয়ানা দিচ্ছেন বেআইনি পথে। এ কাজ করতে গিয়ে সম্প্রতি প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন অভিবাসন প্রত্যাশী।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বিবৃতির মাধ্যমে জানিয়েছে, বুধবার (৩ মার্চ) আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ জিবুতি থেকে ইয়েমেনগামী একটি নৌকায় অতিরিক্ত যাত্রী বোঝাই হয়ে গেলে সেখান থেকে ৮০ জনকে ছুড়ে ফেলে পাচারকারীরা। এতে অন্তত ২০ জনের মৃত্যু হয়।

বিবৃতিতে বলা হয়েছে, নৌকাটিতে শিশুসহ অন্তত ২০০ জন অভিবাসন প্রত্যাশী উঠেছিলেন। তখন পাচারকারীরা অতিরিক্ত লোক হয়ে গেছে বলে চিৎকার করতে থাকে।

আইওএম জানিয়েছে, এ পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বেঁচে যাওয়া লোকদের জিবুতিতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এসব অভিবাসন প্রত্যাশী কোন দেশের নাগরিক, তা এখনো নিশ্চিত নয়। তবে আফ্রিকান অভিবাসন প্রত্যাশীরা সাধারণত ‘হর্ন অব আফ্রিকা’ বলে খ্যাত এলাকাগুলো থেকে রওয়ানা দিয়ে প্রথমে ইয়েমেনে প্রবেশ করেন। পরে সেখান থেকে মধ্যপ্রাচ্যের উন্নত দেশগুলোতে ঢোকার চেষ্টা করেন।

গত অক্টোবরেই জিবুতির কাছে নৌকা থেকে ফেলে দেওয়ায় আট অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছিল। ২০১৭ সালে ইয়েমেন উপকূলে সোমালিয়া ও ইথিওপিয়ার অন্তত ৫০ অভিবাসন প্রত্যাশীকে ফেলে দিয়েছিল পাচারকারীরা।

উল্লেখ্য, ২০১৮ সালে এই রুটেই একটি নৌকা ডুবে ৩০ জনের মৃত্যু হয়েছিল। এ ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিরা গুলি চলার কথা উল্লেখ করেছিলেন।

-এসএন

পূর্ববর্তি সংবাদবরগুনায় মসজিদে সেজদারত অবস্থায় যুবকের ইন্তেকাল
পরবর্তি সংবাদপ্রতিবেশী দেশগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা উচিত: প্রধানমন্ত্রী