সরকারের আচরণের ওপর নির্ভর করছে নির্বাচনে যাওয়া : ফখরুল

ইসলাম টাইমস ডেস্ক : সরকারের আচরণের ওপর ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকা না-থাকা নির্ভর করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এ সময় আজ বুধবার নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে হামলার বিষয়টি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শুভ লক্ষণ নয় বলেও ফখরুল মন্তব্য করেন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন তিন সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, নির্বাচন পেছানোর বিষয়ে তারা বলেছে আমরা আলোচনা করে জানাব।

ফখরুল বলেন, গণভবনে আওয়ামী লীগ নেতাদের মনোনয়ন দেওয়ার বিষয়ে যে বৈঠক হয়েছে আমরা তা ইসির সঙ্গে বৈঠকে তুলে ধরেছিলাম। আমরা বলেছিলাম এটা আচরণবিধি লঙ্ঘন। কমিশন বলেছে বিষয়টি দেখবে।

তিনি বলেন, আমরা বৈঠকে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়েছি। বলেছি, তাকে ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। কমিশন বলেছে বিষয়টি আমরা দেখব।

মির্জা ফখরুল বলেন, আমরা নির্বাচনে ম্যাজিস্ট্রেসিসহ সেনাবাহিনী নিয়োগের জন্য বলেছি, তারা বলেছে বিষয়টি বিবেচনা করবে। নির্বাচনের আগে জনপ্রসাশন ও পুলিশ প্রসাশনের রদবদলের কথা বলেছি। তারা এটাকেও ভেবে দেখবে বলে জানিয়েছে।

সংবাদিকদের মির্জা ফখরুল আরও জানান, নির্বাচন কমিশনের সঙ্গে হয়রানি ও গায়েবি মামলার বিষয়ে আলোচনা হয়েছে। তাদেরকে মামলার বিষয়ে অবহিত করেছি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে আর কাউকে যেন গ্রেফতার করা না হয়। এ বিষয়ে তারা হয়রানি ও গায়েবি মামলার মামলার তালিকা চেয়েছেন।

তিনি বলেন, নির্বাচন চলাকালে নির্বাচন পর্যবেক্ষণে কোনো বাধা থাকবে না বলেও নিশ্চিত করেছে কমিশন।

রিটার্নিং কর্মকর্তার রাজনৈতিক পরিচয় তৈরির আহ্বান জানানো হয়েছে উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, নির্বাচনে যারা রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবে তাদের রাজনৈতিক তালিকা তৈরির জন্য আমরা বলেছি, এ বিষয়ে কমিশন আমাদের আশ্বস্ত করেছেন।

মির্জা ফখরুল আরও জানান, নির্বাচন কমিশন বলেছে নির্বাচন চলাকালীন সময়ে গণমাধ্যম কর্মীদের সরাসরি সম্প্রচারে আমরা নিষেধাজ্ঞা আরোপ করতে চাই, এ বিষয়ে আমরা বলেছি এটা যেন না করা হয়। তারা বলেছে আমরা আলোচনা করে বিষয়টি জানাব।

বিকাল সাড়ে ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৈঠকে বসে ঐক্যফ্রন্টের নেতারা।

গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমেদ, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী, হাবিবুর রহমান তালুকদার, জেএসডির আবদুল মালেক রতন, শহীদ উদ্দিন স্বপন, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমদ এবং গণফোরামের সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু ও মোকাব্বির খান।

অসুস্থতার কারণে এ বৈঠকে আসতে পারেননি জেএসডির আ স ম রব।

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে অংশ নিয়েছেন।

পূর্ববর্তি সংবাদশনিবার জামিয়া রাহমানিয়ার ফুজালা সম্মেলন
পরবর্তি সংবাদনবী-জীবনের আদর্শ: জান্নাতের পথের সূচনা হচ্ছে সত্যবাদিতা : মাওলানা মুহাম্মাদ যাকারিয়া আবদুল্লাহ