নির্বাচনী পরিবেশ নিয়ে সংখ্যালঘু নেতা রানা দাশগুপ্তের সন্তোষ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরিবেশ অন্য যেকোনো সময়ের তুলনায় ভালো বলে মন্তব্য করেছেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। আজ ঢাকা থেকে প্রকাশিত একটি জাতীয় দৈনিকের মতামত কলামে তিনি এই মন্তব্য করেন।

তিনি তার কলামে লেখেন, আজকের এই পরিস্থিতি যদি নির্বাচনের পরে পর্যন্ত বিদ্যমান থাকে, তাহলে এতটুকু বলা যেতে পারে, স্বাধীনতার পর বিশেষ করে ১৯৯০ সালের পর এই সময়কালের মধ্যে এটাই হবে সর্বোত্তম ইতিবাচক পরিবেশ।

এবারের নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচন কমিশন ইসি সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে এবং ইসির চিঠির প্রেক্ষিতে র‌্যাবের পরিচালক ও পুলিশের আইজি তাদের উৎকণ্ঠার কথা জানতে চেয়েছেন বলে জানিয়েছেন এই সংখ্যালঘু নেতা।

তিনি লেখেন, ‘এবারই সর্বপ্রথম ইসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি চিঠি দিয়েছে, তাতে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। এর আলোকে আমরা লক্ষ করেছি, র‌্যাবের মহাপরিচালক ও পুলিশের আইজি পৃথকভাবে একদিকে আমাদের শঙ্কা ও উৎকণ্ঠার কথা জানতে চেয়েছেন।

তিনি আরও লেখেন, কয়েক ঘণ্টা স্থায়ী বৈঠকে আমরা আমাদের মতামত জানিয়েছি। … এ বৈঠকগুলোর মধ্যে একটি বিষয় স্থির হয়েছে, নির্বাচনে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সংখ্যালঘুদের প্রতিনিধিদের মধ্যে একটি ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে তোলা, যা সমন্বিত পদক্ষেপ।

তবুও সন্তুষ্ট নন রানা দাশগুপ্ত। তিনি অভিযোগ করে বলেন, ‘যদিও আমরা জানি, ভূমি দখল, উপাসনালয়ে হামলা, ধর্ষণ ইত্যাদি স্বাভাবিকভাবে সাংবৎসরিক ঘটনায় রূপান্তরিত হয়েছে।’

তাই নিজেরাই সাংগঠনিকভাবে কেন্দ্রীয় মনিটরিং সেল গঠন করেছেন, হেল্পলাইন চালু করেছেন এবং বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে বৈঠকে অবহিত করেছেন।

পরিশেষে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন, আমরা চাই, সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হোক। নির্ভয়ে, নির্বিঘ্নে, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সর্বস্তরের জনগণ অবাধে তাদের ভোটাধিকার যাতে প্রয়োগ করতে পারে, সে পরিবেশ নিশ্চিত হোক। তবেই বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির সোপান আরেক ধাপ উন্নীত হবে বলে আমার বিশ্বাস।

পূর্ববর্তি সংবাদবিজয় দিবসে নেই বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ!
পরবর্তি সংবাদমালয়েশিয়ার শরীয়া প্রদেশ তেরেঙ্গানু ও ক্রিস্টাল মসজিদ