ভোটের পরিবেশ নিয়ে ক্ষুব্ধ ইসলামি দলের প্রার্থীরাও

আতাউর রহমান খসরু ।।

ভোটের পরিবেশ নিয়ে তীব্র ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন ইসলামি দলের প্রার্থীরা। তারা ভোটকেন্দ্র দখল, এজেন্ট বের করে দেয়া, আইনশৃঙ্খলা বাহিনীর অসহযোগিতা, ভোটদানে বাধাপ্রদানসহ একাধিক অভিযোগ করেছেন।

আজ ইসলাম টাইমসের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তারা বলেন, তাদের নির্বাচনী এলাকায় ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করতে পারছেন না। সাধারণ ভোটাররা সন্ত্রাসের মুখোমুখি হচ্ছেন বলেও অভিযোগ করেন।

ইসলামি দলের প্রার্থীদের মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগ পাওয়া গেছে যশোর-৫ আসনে। এই আসনে ধানের শীষে নির্বাচন করছেন সাবেক সাংসদ ও প্রতিমন্ত্রী মুফতী মোহাম্মদ ওয়াক্কাস। তারা ছেলে মুফতি রশীদ আহমদ অভিযোগ করে বলেন, ‘অধিকাংশ সেন্টার থেকে পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে। আমাদের আসনের ১২৬টি কেন্দ্রের মধ্যে ২-৩টি কেন্দ্রে ভোট হচ্ছে। বাকিগুলোকে ভোটাররা ঢুকতেই পারছে না। আমাদের বাড়ির কেন্দ্রে ভোটারদের ঢুকতেই দেয়া হয়নি। গতকাল আমাদের একজন দায়িত্বশীলের হাত-পা ভেঙ্গে দিয়েছে।’

তিনি আরও অভিযোগ করে বলেন, ‘যেখানে আমাদের কর্মীরা প্রতিরোধের চেষ্টা করেছে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে গ্রেফতার করছে।’

প্রায় একই রকম সমস্যা কথা জানান সুনামগঞ্জ-৩ আসনের ধানের শীষের প্রার্থী ও সাবেক সাংসদ এ্যাডভোকেট মাওলানা শাহীনূর পাশা। তিনি বলেন, প্রশাসন পুরোপুরি তাদের হয়ে কাজ করছে। সেন্টার থেকে আমাদের কর্মীদের বের করে দিচ্ছে। আওয়ামী লীগের কর্মীরা ভোটারদের ভোট দিতে বাধা দিচ্ছে।

তুলনামূলক ভোটের পরিবেশ ভালো আছে সিলেট-৫ আসনে। এই আসনে এখনও অনেক সেন্টারে ভোট দিতে পারছে ভোটাররা বলে জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মাওলানা উবায়দুল্লাহ ফারুক। তিনি বলেন, আমার আসনে কিছু কিছু সেন্টার ক্ষমতাসীনরা দখল করেছে, কিছু কিছু সেন্টারে রাতেই সিল মারার খবর পাচ্ছি। কোথাও কোথাও ভোটারদের বলা হচ্ছে ব্যালট শেষ। অধিকাংশ জায়গায় প্রশাসন তাদের সহযোগিতা করছে। তবে অনেক সেন্টারে এখনও ভোটাররা ভোট দিতে পারছে।

ভোট কারচুপির অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান। তিনি গাজীপুর-৫ আসন থেকে হাতপাখায় নির্বাচন করছেন। তিনি বলেন, এমন কোনো অনিয়ম নেই যা ক্ষমতাসীনরা করছেন না। আমাদের এজেন্টদের বের করে দিচ্ছে। ভোটাররা কেন্দ্রে যেতে পারছে না। অফিসারের সামনে ব্যালটে সিল মারা হচ্ছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের সবচেয়ে আলোচিত ও সম্ভাবনাময়ী আসন বরিশাল-৫। এই আসনে নির্বাচন করছেন দলের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। তার আসনেও অধিকাংশ সেন্টার ক্ষমতাসীন দখলে বলে দাবি করেছেন বরিশাল বিএম কলেজের ছাত্র ও ইসলামী আন্দোলনের পোলিং এজেন্ট মো. আনিসুর রহমান।

তিনি বলেন, শুধু চরমোনাই ইউনিয়নে মানুষ ঠিক মতো ভোট দিতে পারছে। বাকি অধিকাংশ কেন্দ্র ক্ষমতাসীনরা দখল করে নিয়েছে। শহরের কয়েকটি কেন্দ্রে হাতপাখার সমর্থকদের সঙ্গে ক্ষমতাসীনদের সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি।

পূর্ববর্তি সংবাদভোট বর্জন : ঢাকা-১ আসন থেকে সালমা ইসলাম
পরবর্তি সংবাদকেন্দ্রে গিয়েও ভোট না দিয়ে ফিরে এলেন মির্জা আব্বাস দম্পতি